উপলব্ধি
- Anas Khan ২৯-০৩-২০২৪

আমায় বুঝতে চাও ?


তবে নিজেকে হারাও ।


হারাও নিজেকে সৃষ্টির মাঝে ।


পরিতৃপ্তি খুঁজো কপালের ভাঁজে ।


ভুলে যাও নিজের অণু, পরমাণু ।


ভুলে যাও তুমিও ছিলে শুক্রাণু ।


এবার তবে তাকাও আমার পানে ।


দেখো, আমার পদচিহ্ন সাইবেরিয়ার সবখানে ।


উপলব্ধি করো, আমার নি:শ্বাসে আগুনের ফুলকি ঝরে ।


দেখো, কত তাজা প্রাণ আমার ভয়ে মরে ।


এবার বলো, দেখা পেয়েছ কিনা সেই দুর্লভ প্রবালের ।


না পেলে তুমি আগাগোড়া নকল এক বিশিষ্ট আবালের ।



তুমি আমায় পড়তে চাও ?

তবে যা জানো সব ভুলে যাও ।


খুঁজে দেখো মহাশূন্যে;


কোনো শূন্য কি খুঁজে পাও ?


মহাশূন্যে যদি না থাকে শূন্য


তবে আমিও নই পরিপূর্ণ ।


পরিপূর্ণ যদি হতো তোমার বাপ,


তবে আনতো না পৃথিবীতে


তুমি নামক পাপ ।


শুনেছি, জ্ঞানের ভারে নাকি


তোমার মাথা গেছে নুয়ে ।


দেখো, রাস্তার পাশে


তোমার পাপের ফসলেরা আছে শুয়ে ।



তুমি আমায় ভালোবাসতে চাও ?


তবে নিজেকে ভুলে যাও ।


ঘৃণা ভরা বুকে


ছলচাতুরিতে চাল ঠুকে,


আমায় পেয়েছে কে কবে ?


না জ্বাললে আলো বুকে


কামনার হিংস্রতা রুখে,


তোমার সোনালী সকাল


স্বপ্নেই আটকে রবে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।