হয়তো কেউ বদলে দিবে তোমায়
- মিটু সর্দার ২৯-০৩-২০২৪

শনিবারে অফিসে কাজের চাপ তেমন থাকেনা
কম্পিউটার অন করে তোমাকে নিয়ে ভাবি
ডুব সাঁতার কাটি ভাবনার অথৈজলে।
তুমি এই মুহূর্তে কি করছো, বিছানায় গড়াগড়ি খাচ্ছো না-কি -
চুলোয় রান্না চড়িয়ে ডুবে গিয়েছো আমার মতো ভাবনার অথৈজলে।
ভাতের মাড় শুকিয়ে পাতিল পুড়া গন্ধ
তোমার নাকে লাগলে তড়িঘড়ি করে উঠাতে গিয়ে হয়তো আঙুল পুড়িয়ে দিচ্ছো
আমার ভাবনায় ডুবে মাড় গালতে গিয়ে ঝলসিয়ে দিয়েছো সফেদ চামড়া।
বটি দা দিয়ে পিঁয়াজ কাটতে গিয়ে আমি ভাবনায় এলে পিঁয়াজের বদলে কেটে দিয়েছো হাত
আমিও বসে বসে এইগুলো ভাবি, ঠিক এমনটাই
হয়তো এমনটাই হচ্ছে তোমার, হয়তো-বা না।
আমার হাঁসের মতো কণ্ঠস্বর না শুনলে দিন কাটতে চায়না তোমার
সারাদিন বিচরণ করো মন খারাপের দেশে।
এ-তো মানুষের ভীড়ে ব্যস্ততায় ডুবে আমার দিন কেটে যায়
সকাল গড়িয়ে সন্ধ্যা আবার সন্ধ্যা গড়িয়ে সকাল।
ভাবনার খেলায় দু'জনার মন খারাপ ব'লে ঘড়ির কাঁটা তো আর আঁটকে থাকেনা
থেমে থাকেনা দিন, ভর্তি গোলা থেকে ধান যেভাবে ফুরিয়ে যায় ঠিক সেভাবে ফুরিয়ে যাচ্ছে দিন।
একদিন শুকিয়ে যাবে অথৈজল
ভাবনাগুলো এখানে সেখানে ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকবে
সময় বদলে যাবে, বদলে যাবে পৃথিবী
সময় আর পৃথিবীর সাথে সাথে তুমিও বদলে যাবে
হয়তো কেউ বদলে দিবে তোমায়।

২১/০৫/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।