অন্ধের দেশে তুমি এসেছিলে
- মিটু সর্দার ২৫-০৪-২০২৪

আজ তোমার জন্মদিন
ঠিক একশো তেইশ বছর আগে এই দিনে
অন্ধের দেশে তুমি এসেছিলে দর্পন বিলাতে
মুক্তির সুস্বাদু, সুমিষ্ট শরাব পিলাতে।
তোমার দর্পন আর অমৃতের শরাব সেইদিন সবাই গ্রহণ করেছিলো
কিন্তু তোমাকে কেউ গ্রহণ করেনি সেইদিন কেউনা
আজ-ও না।
তোমার শরাব পিকে যে জাতি পরাধীনতার শেকল বেড়ি ভেঙেছিলো
সেই জাতি আজ তোমার প্রতি উদাসীন।
তোমার জন্মদিনে কোন আয়োজন নেই
স্কুল কলেজ মাদ্রাসা গুলোতে সৃষ্টি সুখের উল্লাসে
তুমি আজ ধুসর শেকল বেড়ি ভাঙা জাতির হৃদয়ে।
ঠিক একশো তেইশ বছর আগে এই দিনে
চুরুলিয়া গ্রামের দরিদ্র পিতার খুপরিতে
তোমার আগমনী গান শুনেছিলো মজলুম।
দুখু মিঞার পথ রুদ্ধ করতে পারেনি দারিদ্র্যতা
পর্বত হ'য়ে রুখতে পারেনি উপনিবেশিক শাসন।
বিনা চিকিৎসায় মরতে দ্যাখেছিলে গানের পাখি বুলবুল
আর খেলেনি তোমার হৃদয়ে আনন্দ দোল।
তুমি হ'য়ে ছিলে নির্বাক, শব্দেরা পাথর
শুকিয়ে গিয়েছিলো কলমের কালি, ডায়েরির হাজারো পাতা ছিলো খালি।
হাজারো সৃষ্টির স্রস্টা তুমি, তোমার তরে মরে না ভূমি
তোমার সৃষ্টির গবেষক পায় পদক, তুমি ছিলে অত্যাচারীর হৃদয় ছেদক।
তোমার তরে আজ কেউ সাজায়নি প্যান্ডেল
আত্মার মাগফিরাত কামনায় তুলেনি দু'হাত।

২৩/০৫/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।