ভিন্ন মানুষের ভিন্ন জল
- মিটু সর্দার ২৩-০৪-২০২৪

এক থলেতে ভিন্ন মানুষের ভিন্ন জল
খুব যতন করে রেখে দিয়েছিলে ফল।
কতো মহান তিনি স্বচ্ছ জল রেখেছিলেন যিনি
নোংরা জলে ছিলো কাদামাখা পানি।

নোংরা জলে সৃষ্ট যার,তোমার দ্যাখা মেলা ভারি ভার
কতো উদার ছিলে তুমি, দুই কৃষককে দিয়েছিলে জমি।
লাঙ্গলের ফলায় করে হালচাষ, দক্ষ কৃষক দ্যাখে ছিলো নির্যাস
অদক্ষ কৃষকের ভাঙে ফলা, ফসল ফলে চিটা।

দক্ষ কৃষকের হাত পরিপক্ব, নিড়ানিতে পাকাপোক্ত
খুঁটিয়ে খুঁটিয়ে তুলে আগাছা,উঠতে দেয়না পরগাছা।
ভিন্ন মানুষের ভিন্ন জল, ভিন্ন আকৃতির ফল
এক জল ছড়িয়ে ছিলো বিষ, আরেক জল স্বর্গীয় জ্যোতি।

সানন্দে ভরে ছিলে থলে, টইটম্বুর ছিলো জলে
ভিন্ন জলে ভিন্ন সৃষ্টি সুখের উল্লাসে নেচে ছিলে।
সবলের জলে সৃষ্টি বাড়ন্ত মাতৃক্রোড়ে, ঠাঁই হয়নি দূর্বলের
সুখ সাচ্ছন্দ্যে কাটছে দিন, চোখ ভরা নিন্দ্।

২৪/০৫/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।