গতি
- মুহাম্মদ তানজিন সাফায়েত ওরফে মো. তানজিন সরকার ২৯-০৩-২০২৪

এই পৃথিবীতে কেউ কারো নয়,
রাজা যায় রাজা আসে,
আহব শেষে আসে জয়-পরাজয়
পৃথিবীর তাতে নাই কোন ক্ষয়
আপন কক্ষপথে ঘুরে চলে সে,
লক্ষ-কোটি বছর ধরে
ভ্রুক্ষেপ তার কভু নাহি রয়।
এই ধুলোর মহাকালে
আপন বন্ধন ছিন্ন করে
সুখী হতে, কেউ কি পারে?
সত্যিই কি মানুষ সুখী হয়?
শূণ্যতে যে জীবনের শুরু
শূণ্যতেই হবে তার বিলয়
শুধু মনবের প্রতি মানবের প্রনয়ণ
কালের ব্যবধানে অমর হয়,
সকল অহমিকা আশু হবে লয়,
এই পৃথিবীতে কেউ কারো নয়।

প্রহেলিকায় কেটে যাবে দু-দন্ড সময়,
সুখখানি সবে খোঁজে, কেউ সুখী নয়,
যা দেখি সবই শুধু শিল্পীর অভিনয়।
এই পৃথিবীতে কেউ কারো নয়,
সময় বয়ে চলে, চলবে সে গতিময়,
কভু কারোর জন্যে
এই পৃথিবী থেমে থাকবার নয়।

২৪/০৫/২০২২
তাজপুর, সিলেট

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।