যতো দ্বন্দ্ব ততো পয়সা
- মিটু সর্দার ১৬-০৪-২০২৪

চেয়ারে বসে অজ্ঞ লোক দোলাচ্ছে পা
দুলছে তার সমস্ত গা।
জ্ঞানীরা সব তাকিয়ে আছেন করে হা
জ্ঞানীর মুন্ডি ছুঁয় অজ্ঞ লোকের পা।

অজ্ঞ লোকের পাণ্ডিত্যে কোনঠাসা জ্ঞানী
তারা-ই আজ অজপাড়া-গাঁয়ের ধনী।
কথার আগে চলে লাঠি, নাড়ে সমাজের কলকাঠি
শিক্ষাঙ্গনে তাদের একচেটিয়া সার্বভৌমত্ব।

পড়শীর সাথে অন্ধকার রাতে মেতে উঠে
তরী ভাসিয়ে বৈঠা মারে কামের অথৈ সাগরে।
দিনের আলোয় সাধু, উপচে পড়ে মুখে মধু
সমাজের বুকে শেকড় গেড়ে অনায়াসে উঠে বেড়ে।

জ্ঞানীর জ্ঞান শূণ্য, পায়না স্থান অজ্ঞের বাজারে
মূর্খরা চলে পথ জ্ঞানীর জ্ঞান মাড়িয়ে।
গ্রাম্য সালিসিতে অজ্ঞের পদচারণা
ঘুষে পকেট ভরে সত্যের সাথে করে প্রতারণা।

ও-রে বজ্জাতের দল, মানুষ কবে হবি বল
তোদের ছড়ানো রসে, জ্ঞানীর জ্ঞান যায় যে ভেসে।
পয়সার তাগুদে সাজো জ্ঞানী, জড়িয়ে ধরো অন্য রমণীর বেণী
তোমরা আজ এই সমাজের মধ্য-মণি, তোমাদের কাছে তিক্ত সত্যের বাণী।

আকাশ থেকে ঝরা বৃষ্টির তালে সৃষ্টি করো দ্বন্দ্ব
একদল এসে পয়সা গুঁজে মুখ করে দিতে চায় বন্ধ
যতো দ্বন্দ্ব ততো পয়সা, লাগাও নিখুঁতভাবে
সফেদ চাদরে ঢাকতে চাও অপকর্ম, এটাই আজ তোমাদের ধর্ম।

২৫/০৫/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।