স্বপ্ন দ্যাখার ধরনটাও বদলে যায়
- মিটু সর্দার ২৮-০৩-২০২৪

একটা সময় ছিলো দু'জনার মাঝে
আমি তোমার দিকে একহাত এগুলে -
তুমি এগুতে দুইহাত আর এখন এমন একটা সময়
আমি একহাত এগুলে তুমি পিছিয়ে যাও দুইহাত।
এমন একটা সময় ছিলো -
দুজনের স্বপ্ন এক সুতোয় এক বৃন্তে গাঁথা ছিলো।
স্বপ্ন দ্যাখানোর মানুষটা হাত বদল হলে -
স্বপ্ন দ্যাখার ধরনটাও বদলে যায়।
আমার হৃদয়ে যেন কখনো অহংকার নামক গাছ -
জন্মিয়ে ডালপালা, শেকড়-বাকড় না ছড়াতে পারে
আমি আমৃত্যু দারিদ্র্যতার সাথে সংগ্রাম করে বেঁচে থাকার স্বপ্ন দ্যাখি।
আর তুমি দ্যাখো শহরের বুকে নিজস্ব জমির 'পর-
একটি আধুনিক ডিজাইনের দুতালা বাড়ি
যেখানে থাকবে ড্রয়িংরুম,হল রুম,ডাইনিং রুম -
কিচেন রুম আর বেডরুমের সাথে এটাস্ট বাথরুম।
দামী দামী আসবাবপত্রে সাজাবে প্রতিটি রুম
রূপ চর্চার জন্য বড়ো একটি ড্রেসিং টেবিল।
আমি স্বপ্ন দ্যাখি লঙ্কা পুড়ায় পান্তা খেয়ে জীবন কাটানোর,
আর তুমি দ্যাখো -
গ্রিলড বাটার কাট কিং প্রণ, হানি প্রণ,গার্লিক প্রণ
চিকেন উইংস, স্পাইসি মাশরুম, সী ফুড স্যুপ -
থাই স্যুপ,হানি চিকেন সালাদ, বিবিকিউ চিকেন সালাদ খেয়ে জীবন কাটানোর।
এটাই বাস্তব, এটাই চিরন্তন -
স্বপ্ন দ্যাখানোর মানুষটা হাত বদল হলে -
স্বপ্ন দ্যাখার ধরনটাও বদলে যায়।

০২/০৬/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।