মৃত্যু কতোটা ভয়ঙ্কর
- মিটু সর্দার ২৮-০৩-২০২৪

পৃথিবীতে কদম রাখলে যেতে হবে ছেড়ে
এ নিয়ম উপেক্ষা করার মতো অপশক্তি নেই ভবে।
চেঙ্গিস খানের অগ্নিতে দগ্ধ হ'য়ে মরে ছিলো যাঁরা
মৃত্যু কতো ভয়াবহ, ভয়ংকর দ্যাখে ছিলো তারা।
হুসাইন অনুভব করে ছিলো মৃত্যুর দীর্ঘতম কষ্ট
সীমার বুকের 'পর বসে গলে যখন চালিয়ে ছিলো অস্ত্র।
যাদের জীবন সূর্য অস্তমিত হ'য়েছে -
মৃত্যুর শরাব যাঁরা স্বইচ্ছায়,অনিচ্ছায় পান করেছে
যাঁরা জীর্ণশীর্ণ দেহে প্রতিনিয়ত লড়াই লড়ছে -
মৃত্যুর সাথে কেবল তারা অনুভব করতে পারে -
মৃত্যু কতোটা ভয়ঙ্কর, ভয়ানক, অপ্রীতিকর।
কেমিক্যাল কন্টেইনার বিস্ফোরণে পুড়ে যাওয়া
সীতাকুণ্ডের মানুষগুলো জানে মৃত্যু কতোটা ভয়ঙ্কর।
পুঁজিবাদীরা নিরিহ শ্রমিক গুলোর রক্ত চুষে -
পকেট গরম করেছে, শক্ত করেছে পায়ের তলা
আজ দেশজুড়ে হাহাকার, রোদন, অশ্রু বিসর্জন
পুঁজিবাদীরা গায়ে শীতল হাওয়া লাগায় বসে উচ্চাসন।
তারা-ই একদিন এই মুমুর্ষু মানুষদের হাততালি -
কুড়িয়ে নিয়েছিলো, তাদের হাতে পুষ্পমাল্য -
পরেছিলো গলায়।

০৫/০৬/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।