মানুষ না হ'য়ে যদি বন্য হাতি হ'য়ে জন্মাতে
- মিটু সর্দার ২০-০৪-২০২৪

স্রস্টার হুকুমে সৃষ্টি মরেছে
তার দায়ভার আমি ক্যানো নিবো?
তারপরও দিয়েছি লাশ প্রতি পঞ্চাশ
হাজত খাটাবো করিস যদি কাপঝাঁপ।

মিছিল মিটিং সভাসমাবেশ অবরোধ হলে
গাট্টি গুটিয়ে পাঠাবো ভবের ঘরে
ডালভাত খাবি, দিব্যি আরামে ঘুমাবি
চিন্তা থাকবে না মনে, ঘুরতে হবেনা বনে।

পৃথিবীতে জন্মেছিলে ভালো কথা
তবে মানুষ না হ'য়ে যদি বন্য হাতি হ'য়ে জন্মাতে
মৃত্যুর পরও আজ লাখ টাকা দাম হাঁকতো
হালের বলদের মতো পঞ্চাশ হাজার হাঁকতো না কেউ।

তোমাদের ঘাম, তোমাদের রক্ত, তোমাদের শ্রম -
ঐ শকুনির দল আজ কোটি পতি, হাঁপ ছেড়ে নিচ্ছে দম।
জন্মের পর তাদের মুখে ঢেলেছিল অনেক মধু
জাদু মাখা কথায় সরকারও গলে বরফ গলা।

ইতিহাস নিশ্চুপ, থ-হ'য়ে দাড়িয়ে তামশা দ্যাখে
যখন ধ্বসে ছিলো রানা প্লাজা, মরে ছিলো শত
সে-তো হ'য়ে গিয়েছে গত -
শোকসন্তপ্ত পরিবার পেয়েছিলো কতো?

একটি কুকুরের মূল্য আছে,দাম আছে আকাশছোঁয়া
মূল্য নেই, দাম নেই কেবল মানুষের বাচ্চার।

কাঁদো কাঁদো কণ্ঠে বাবাকে ফোন দিয়ে বলে -
"সীতাকুণ্ডের অগ্নিকাণ্ডে হারিয়েছি পা
ক্ষমা করো তুমি, ক্ষমা যেন করে মা"
পড়ে নিয়েছি আমি " লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ"।

কতোজন ছিলো, কতোজন পেয়েছে ফিরে স্বজন
কতোজন পুড়ে হ'য়েছে ছাঁই?
এর সঠিক হিসাব কি খাতা-কলমে কভু পায় ঠাঁই?
একশো মরলে পঞ্চাশ, পঞ্চাশ মরলে পঁচিশ এমনটাই তো মোরা পাই।

আমার সোনার দেশের সোনার ছেলে
সাধ্য কার পুরে রাখবে জেলে
শত মানুষের প্রাণনাশ কারী
তবু জামাই আদরে থাকবে শশুর বাড়ি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।