আগলে রেখেছিলে বক্ষে
- মিটু সর্দার ২৯-০৩-২০২৪

বাবা তোমার সাথে মিল কা'বা
পরম শান্তি মিলে সেথায় --- কা'বার মতো মিলে প্রশান্তি -- তোমার বুকের ছাতায়।

তুমি তপ্ত রবি -- নিজে পুড়ে আলো দিয়েছো মোদের
নিজের স্বপ্ন পুড়িয়ে উর্বর করেছিলে উদ্যান
কঠিনতম দুঃসময়ে মোদের জীবন থেকে নাওনি কভু প্রস্থান।

রংধনু থেকে রং ছিনিয়ে এনে রাঙাতে চেয়েছিলে মোদের জীবন
তোমার ভালোবাসার কাছে তুচ্ছ এই ভুবন ---
মানুষ হয়নি ব'লে নীরবে নিভৃতে করেছিলে রোদন।

আমার চোখে তুমি এক অপরাজিত বীর ---
হাজারো কষ্টে ছাড়নি হাল, শক্ত হাতে ধরেছিলে পাল
নির্বিঘ্নে, নির্ভয়ে লড়েছিলে -- আজ-ও লড়ছো দারিদ্র্যতার রণক্ষেত্রে।

তোমার বুকে পাই স্বর্গীয় সুখ --
কখনো যেন মলিন না-হয় তব হাসোজ্জল মুখ --
তোমার ছায়া, তোমার মায়ায় --
রয়েছি আজও আঁতুড়ঘরে
দ্যাখতে দাওনি চক্ষু মেলে
পুরো পৃথিবী ক্যামন করে ঘুরে
যদি পড়ি ঘূর্ণিপাকের পাকে
হারিয়ে যাবো তার বাঁকে
শাড়ীর আঁচলে রাখতে বেঁধে
বলতে শুধু মা'কে।

লেজ নেড়ে কতো শিয়াল এসেছিল ত্যাড়ে
খামচি মেরে নিতে চেয়েছিল তব সন্তান কেঁড়ে।
আগলে রেখেছিলে বক্ষে, দ্যাখে ছিলো শিয়াল রক্ত চক্ষে
কিড়মিড়িয়ে ভেঙে ছিলো দন্ত -- অবশেষে হলো মন্ত।

১৯/০৬/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।