ধোয়া তুলসীপাতা
- মিটু সর্দার ২৬-০৪-২০২৪

ফেইসবুকে উঠেছে ঝড়--করছে সবাই পিতার সমাদর
গাইছে সবাই পিতার গুনগান -- সবার পিতা অতি মহান।
মায়ের গর্ভের ভ্রুণ -- এ কোন পিতা করে খুন
ফেইসবুকে হৈহৈ--রৈরৈ, সর্ব পিতার জয়।

সব সন্তান রাজপুত্র -- রাজকন্যা
সিলেটের মতো ফেইসবুকে বইছে বন্যা।
সব সন্তানের চোখে সব পিতা হিরো
দ্যাখতে চায়না কোন সন্তান পিতার পকেট জিরো।

সবার পিতা ধোয়া তুলসীপাতা
সর্ব গুণের গুণী, তবে মোরা ক্যানো শুনি?
খুন, গুম, ধর্ষণ, লুটপাট -- খাদ্যে ভেজাল
ওঁরা আবার কাদের পিতা? বাঁধে চুলে লম্বা ফিতা।

সবার পিতা অতি ভালো, অন্ধকার ঘরে জ্বালে আলো
অতি কষ্টেও মোদের মুখ হতে দেয়না কালো।
কালো টাকার গড়ে পাহাড়, হারাম খাদ্য করে আহার
ফেইসবুকে বইছে সেই পিতাদেরও দারুণ বাহার।

গরীবের রক্ত যাঁরা শোষে, আগুন লাগায় তুষে
তারা-ও আজ শুদ্ধি পিতা --
পাঠ করে পবিত্র কুরআন কিংবা গীতা
সবার পিতা শুদ্ধি, হয় যদি তুলসী তবে কাদের পিতা ভেজাল কারবারি।

কাদের পিতা দুধে মেশায় জল?
ফলমূল শাকসবজিতে ফরমালিন
ছয় টাকার মাল নয় টাকা, গোল দেয় মাঠ দ্যাখে ফাঁকা
কাদের পিতা নাড়ে মানুষ মারার কলকাঠি?

সবার পিতা যোগ্য সন্তান দাদার ---
পিতা-মাতাকে বিদ্যাশ্রমে রাখা সন্তানটি-ও ব'লে
তুমি আমার গর্ব, তুমি আমার অহঙ্কার --
সুদখোর,ঘুষখোর,গুম,খুন, ধর্ষণকারীর সন্তানটি-ও ব'লে
তুমি আমার গর্ব, তুমি আমার অহঙ্কার।

২০/০৬/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।