পথ যদি হারায়
- মিটু সর্দার ২৮-০৩-২০২৪

এই পড়ন্ত বিকেলে ভাবছি বসে দুয়ারে
ভাসবো আমি কোন জোয়ারে, কড়া নাড়ছে কপাটে।
জোয়ারে ভেসে যাবো কোথায়?
দিক হারিয়ে পথ যদি হারায়
কে দেখাবে সঠিক পথ?
খামচে ধরবো জোয়ার আনয়নের রথ।
উন্নয়নের নামে লুটছে দেশ --
বেদনায় উড়ছে প্রেয়সীর কেশ ---
সত্য যাবেনা বলা, সত্যে মিলেনা দুধকলা।
উড়ছে পাখি গগনে, পেয়েছে মোদের মদনে
পয়সা পেলে বিক্রি করতে পারি জন্মদাত্রী
ভাবিনা একদিন হবো পরপারের যাত্রী
ভোর করি অন্যের ঘরে নিশীথ রাত্রি।
কে কে দ্যাখবি তোরা জোয়ার?
আয় ভেঙে খোঁয়াড়
ক্যামন করে ভাসছি মোরা
ইলিশের বদলে জল দিয়েছে ওঁরা।
ওঁরা মোদের হাতে মারবে না -- ভাতে মারবে
ডাঙ্গায় মারবে না জলে ডুবিয়ে মারবে
ওঁরা মোদের ভাই --
কখনো হ'য়ে যায় স্বামীহারা নারীর হায় (হায়-পতি)
মাছের বদলে বাঁশ, রুদ্ধ-শ্বাস।
বিবর্ণমুখ, ফসলি জমি নেই, ফসল নেই
চাল, ডাল, আদা, নুন নেই -- নেই ভিটে বাড়ি
চারিদিকে রোদন,ক্রন্দন, আহাজারি --
কোথাকার সন্তান কোথায় যাচ্ছে ভেসে --
কিচ্ছু হয়নি উচ্চাভিলাষীরা ব'লে হেসে।
জীবন যাচ্ছে ভেসে --
গর্দভের দল কিসের বাহবা পেতে? --
এখনো পদ্মা সেতুতে আছে মেতে।
আজ কোথায় রাষ্ট্রের নৌযান?
কোথায় রাষ্ট্রের হেলিকপ্টার?
কাদের বসিয়ে ছিলে ক্ষমতায়?
যারা দেশ লুটছে অকপটতায়।
যারা মানুষ মারে পাখির মতো
জীবন বাঁচাতে হবে কি নত?
যখন দূর দেশ থেকে দ্যাখি দেশের এ হাল
চোখ ফেটে আসে জল -- রক্তাক্ত হয় হৃদয়
ক্যামন করে করছে হজম? দেশে থাকা নরাধম
বানের জলে ভাসছে লাশ ----
লাগেনি ক্যানো তোদের গলে ফাঁস।

১৯/০৬/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।