মিশে যাবে ধুলোয়
- মিটু সর্দার ১৯-০৪-২০২৪

বড়াই করছো কিসে?
নগ্ন তো এসেছিলে
কে দিয়েছে এই ধনদৌলত?
খুঁজেছো কি কখনো তারে?
মাথা তোমার অতি ভারী
কথায় কথায় মারো ঝারি
দ্যাখতে তারে ঘাড় হয়নি সোজা।
ফকির মিছকীন আতুর কুইড়া --
দ্যাখলে কথা বলো তুইরা।
কিসের মোহে আছো মগ্নতা?
শ্লীলতার চাদরে কে ঢেকেছিলো তোমার নগ্নতা ?
কে দিয়েছে তোমায় খ্যাতি?
গহীন রাতে ভেবে দ্যাখো নিভিয়ে ঘরের বাতি।
বিশাল সাম্রাজ্যের সম্রাজ্ঞী তুমি
দ্যাখবালে দিয়েছেন বিস্তৃত ভূমি
শোকরানা গুজার নাহি করে
দলবল নিয়ে লুটছো ধাপেধাপে।
স্রস্টা তোমায় আমানত দিয়েছে মাটি ও মানুষ
উড়াচ্ছো তুমি খেয়ানতের ফানুস
ভুলে গিয়েছো অমিয় বাণী
হয় মুনাফেক আমানত খেয়ানত কারী।
মিষ্টি মধুর মুখে, কতো অঙ্গীকার দিয়েছো সুখে
পূর্ণ করেছো কয়টি আর কয়টি করেছো ভঙ্গ?
ভেবে দ্যাখো হয় যদি রোজ কিয়ামত
দ্যাখবে সবাই সম্রাজ্ঞীর আলামত।
ক্ষমতায় আসতে বলেছো মিথ্যে -
টিকিয়ে রাখতেও মিথ্যে বলছো আনন্দ চিত্তে।
তিনটির একটিও যদি থাকে -
মুসলিম না ব'লে মুনাফেক বলো তাকে।
বন্দুকের নালীর দ্যাখিয়ে ভয়
জয় করা যায়না মানবের হৃদয়
দামী শাড়ী, দামী বাড়ি, দামী গাড়ি
ভোগবিলাসীতায় ডুব্বে স্বজন
যে মাটির উপর করছো রঙ্গ কিংবা শাসন
হরহামেশাই করছো ভঙ্গ ওয়াদার ভূষণ।
মাটিই হবে শেষ ঠিকানা, মাটি-ই হবে শেষ বিছানা
এই মাটিতেই মিশে গিয়েছে নাস্তিক, আস্তিক, চেঙ্গিস।
কতো মানুষ রয়েছে বুভুক্ষু তোমার এ রাজ্যে
উপচে পড়া খাবার ফেলছো তুমি দেদারসে
লৌহ মানব ওমর কেঁদেছেন নিরালায় -
কি জবাব দিবে জনতা যদি বুভুক্ষিত রাত কাটায়।
রোজ হাশরে ভোজনেচ্ছুর অভিযোগে
আসামীর কাঠগড়ায় দাঁড় করায় যদি একটিও কুকুর
জাহান্নামের ফেরেস্তারা এলোপাতাড়ি মারবে অগ্নিদগ্ধ লোহার মুগুর।
বড়াই করছো কিসে?
শূন্য হাতে এসে
পেয়েছো এই শান-শওকত, নাজ-নেয়ামত
মিশে যাবে ধুলোয় যদি আসে কেয়ামত।

১৪/০৭/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।