ভালোবাসার টানে
- মিটু সর্দার ২৯-০৩-২০২৪

ভালোবাসায় ক্যামন জানি একটা টান থাকে
ইতিহাস মাড়িয়ে ইতিহাস গড়ে ----
যুগলবন্দী হতে ছুটে চলে পাহাড় পর্বত মরু প্রান্তর
রুখতে পারে না কাঁটাতার, পাহাড়ি ঢল, বজ্রাঘাত।
শীতের সকালে চায়ের কাপে চুমুক দিতে দিতে --
যখন পত্রিকা পড়ছিলাম --- হঠাৎ নজরে এলো
একটি পাখি তার প্রিয়তমা সঙ্গিনীর খোঁজে --
ডানা ঝাপটিয়ে হাজার ক্রোশ পথ পাড়ি দিয়েছিল।
ভালোবাসা কাঁটাতার বুঝে-না, বুঝে-না সীমান্ত রেখা
ধর্ম-বর্ণ,জাত-পাত দ্যাখেনা ---
দ্যাখে ভোরের শিশিরের মতো নির্মল হৃদয় -
মালয়েশিয়া,আমেরিকা, জাপান, ইন্দোনেশিয়া থেকে প্রেমের শরাব হাতে ল’য়ে প্রণয়ীনীরা আসে ছুটে।
যাঁরা ভালোবাসার রসায়ন বুঝে-না
তাদের সমীকরণ মেলানোর চেষ্টা বৃথা ---
রসায়ন আর সমীকরণের মাঝে যদি জীবন ফেঁসে যায়
তাহলে তার জীবনে পলোনিয়ামের সৃষ্টি হবে।
যাঁরা মিলিয়েছেন এই জটিল সমীকরণ --
অসাধ্যকে সাধন করে সুখকে করেছেন বরণ --
ভালোবাসার টানে ছুটে গিয়েছেন পূর্ব হতে পশ্চিম
উত্তর মেরু হতে দক্ষিণ মেরু --
চলার পথ করেছেন প্রশস্ত এবং সরু।
প্রেমের সুতোয় যখন টান পড়ে
প্রেমিক যুগল ঘর বাঁধতে ঘর ছাড়ে
এ সুতো খুউপ শক্ত সুতো --
টানে টানে দূরত্ব কমিয়ে বেঁধে দেয় একই বৃন্তে।

১২/০৭/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।