প্রবাসী (দুই)
- মিটু সর্দার ২৮-০৩-২০২৪

সোনালী স্বপ্ন নিয়ে এসেছিলাম সৌদি আরব
অফিসের ভিসা, এসির ভিতরে কাম
কিনে ছিলাম ভিসা দিয়ে অনেক দাম।
কোথায় অফিস, কোথায় এসি -
মরুভূমিতে হলেম চাষি।
পিঠ পুড়ে রোদের তাপে -
বুক পুড়ে বালির উত্তাপে
স্বপ্ন পুড়ে দুইয়ের মাঝে -
স্বপ্ন কি আর নতুন আবরণে সাজে?
সকাল থেকে সন্ধ্যা
থাকতে হয় কাজের ধান্দা
বছরের পর বছর থাকে শূন্য পকেট
মাস শেষে যা পাই বাড়ি যায় চড়ে রকেট।
দুই সপ্তাহ পড়ে আছি মরুর বুকে
ডিজিটাল যুগেও নেইনি কেই খোঁজ
কুরবানীর ঈদ ক্যামন কাটিয়েছি?
গোস্তে করেছি কি ভুঁড়িভোজ?
সোনালী স্বপ্নগুলো আজ মুখ থুবড়ে কাঁদে
চোখের আড়ালে চোখ মুছে।
ঘরের মানুষ, দেশের মানুষ যদি থাকে ভালো
দূর থেকেও প্রবাসীরা খুঁজে নেই মন প্রফুল্লতার আলো।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।