প্রবাসী (তিন)
- মিটু সর্দার ২৬-০৪-২০২৪

আপনজন ছাইড়া কতো মানুষ থাকে প্রবাসে পইড়া
কষ্টে বুক ফাঁটে মুখ কভু নাহি ফুটে।

মুদিরের গালমন্দ জীবনে মিশিয়ে নেই গানের ছন্দে
চাকুরী হারানোর ভয়ে জড়ায়নি কভু দ্বন্দ্বে।

লাথি-উষ্ঠা খেয়ে পড়ে থাকে মুখ থুবড়ে
চাকুরী হারালে আপনজনেরা উপবাসে মরবে।

রোদে পুড়ে পুড়ে চামড়া হয় গন্ডারের
বাপ-মা ল’য়ে গালি দিলেও শান্ত থাকতে বলি মন্ডারে।

এতো কষ্ট কইরা বিদেশ
দেশের মানুষের হৃদয়ে থাকে হিংসার রেশ।

মাস শেষে দিতে না পারলে টাকা
ঘর নাকি থাকে রসদে ফাঁকা।

ঘরে ঘরে শুরু হয় গুঞ্জন
খুলেছে একাউন্ট, করছে হয়তো সঞ্চয়।

আটশো রিয়াল বেতনে, সুদের গ্লানি টেনে
সংসার চালিয়ে সঞ্চয় করে কোন মদনে।

প্রবাসীর কষ্ট চাপা থাকে মরুর বালুচরে
চোখের জল শুকিয়ে যায় সূর্যের তপ্ত তাপে।

24/07/2022 17:49:05

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।