ছকবাঁধা জীবন
- শারমিন রীমা - মাঝরাতের‌‌ বিলাপ ২৬-০৪-২০২৪

ছকবাঁধা জীবন
....................…
কিছু কিছু আবেগের কোনো নাম নেই,
কোনো গল্প নেই!
শুধুই ইতিহাস!
শুধুই কল্পনা!
এরা থেকে যায় অজানা রহস্য হয়ে!
আমি জানি না, এই ছোট জীবনের এত রহস্যের কী দরকার?
আমরা জীবন যাপনে অভ্যস্ত,
সেখানে কোনো বিলাসীতার কোনো ঠাঁই নাই,
সেটা সুখের হোক বা দুঃখের;
কোনটাই আমাদের সাধারণের করা শোভা পায় না।
তার চেয়ে ভালো, এই সকাল সকাল বাজারে যাবো,
দশটায় অফিস যাবো,
বউয়ের হাতের টিফিন আর বসের ঝাড়ি খেয়ে যাবে মধ্যাহ্ন!
আর বিকালটা শহরের অসহ্য জ্যামে!
সন্ধ্যায় চায়ের দোকানে একটু রাজনৈতিক আলাপের ঝড় তুললাম,
অথবা বা়ংলাদেশের সাকিব কেন খারাপ খেলছে;
অথবা মেসি না রোনালদো কে সেরা?
এই দ্বন্দ্বে চায়ের দোকানের অধ্যায় শেষ করে বাড়ি ফিরলাম!
বাড়িতে এসে রাতের আহার শেষ করে
এবং বউয়ের থেকে আগামীকালের বাজারের লিস্ট রেখে ঘুমের দেশে প্রস্থান করলাম !
এই তো চলছে ভালো!
এত রহস্যের জাল আমার মতো মধ্যবিত্তের হাতের নাগালের বাইরে!
আমি বরং আমার ছকবাঁধা জীবনকেই ভালোবাসি!
.
তাং- ২৭-০৪-২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।