সুশিক্ষা
- আবু জাফর বিঃ ২৮-০৩-২০২৪

'শিক্ষাই জাতির মেরুদণ্ড' প্রবাদ, জ্ঞানীজনে কয়,
তবে; সুশিক্ষায় শিক্ষিত না'হলে মেরুদণ্ড হয় ক্ষয়।
জাতি গঠনের শিক্ষা অঙ্গনে; রক্ত কেনো ঝরে?
সোনার ছেলে মা'র কোলে যায়'না কেউবা ফিরে!

সার্টিফিকেট ভারি,নয় কাণ্ডারী,শিক্ষার নামে ভণ্ড,
সু-শিক্ষায় শিক্ষিত হয়, তাঁরাই জাতির মেরুদণ্ড।
ডিগ্রি ছাড়াও বিখ্যাত হয়েছে সুশিক্ষার কর্ম গুণে;
কাজী নজরুল, রজনীকান্ত, জেমস ক্যামেরুনে।

শিক্ষিত হবার মূল উদ্দেশ্য মনুষ্যত্ববোধ সৃষ্টি,
নৈতিকতার ভিত্তিতে দরকার; মা-বাবার দৃষ্টি।
“ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে”,
কবির কথার যথার্থতা বুঝতে হবে যুগ-যুগান্তরে।

সুপ্ত প্রতিভা ছড়াবে প্রভা, পেলে গুরুজনের দীক্ষা,
পিতা-মাতা অভিভাবক ভ্রাতা,তাঁরাই দিবে সুশিক্ষা।
“আমাকে শিক্ষিত মা দাও,তোমাকে শিক্ষিত জাতি দিবো”
'নেপোলিয়ন' কত মহান, এ বাণী থেকে শিক্ষা নিবো।

সুশিক্ষায় জীবন সাজায়, অন্ধকারে জ্বালে আলো,
জাগ্রত বিবেক হয় সুনাগরিক, দূর করে সে কালো।
জ্ঞানের জ্যোতি ছড়ায় দ্যুতি, হয় আলোকিত মানুষ,
সু-শিক্ষায় যেই শিক্ষিত হয়; জাগে বিবেক-হুঁশ।

জাতির কর্ণধার, হয় সুশিক্ষার; হবে উন্নত জাতি,
'নেলসন ম্যান্ডেলা' 'বঙ্গবন্ধু' ছিল আলোর জ্যোতি।
জীবনের প্রতিটি সূর্যোদয় থেকে শিক্ষার হোক সূচনা,
দিনের প্রতিটি সূর্যাস্তর মধ্যে শিক্ষার আছে বর্ণনা।

জ্ঞানের ভাণ্ডার দিবে সবার সরল পথের সন্ধান,
বইয়ের মধ্যে নিহিত সমৃদ্ধ সুন্দর জীবন বিধান।
শিক্ষিত জাতি; করবে উন্নতি, পড়তে হবে বই,
সুশিক্ষা নেবো, দেশ গড়বো, যে যেখানে'ই রই।
------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।