অভিনয়
- মুহাম্মদ তানজিন সাফায়েত ওরফে মো. তানজিন সরকার ১৯-০৪-২০২৪

সত্যি বলতে কেউ ভালো নেই
সবই শুধু ভালো থাকার অভিনয়,

মন ভাঙা যুবকের দুঃখ ভরা হৃদয়,
চোখ তার ঝর্ণা ধারা, বুকে তার সিন্ধু
তবুও কে জিজ্ঞাসিলে কেমন আছো বন্ধু?
ভুবন ভুলানো হাসি হেসে বলে সে,
ভালো আছি, ভালো তো নিশ্চয়ই।

সত্যি বলতে কেউ ভালো নেই
সবই শুধু ভালো থাকার অভিনয়,

বাবা তো নয় যেব বটবৃক্ষের ছায়া
মলিন জামাতে ঢাকে তার কায়া
অকাতরে বিসর্জন করি আপনার সুখ
সুশ্রী বাসনে সদা দেখিবারে চায়
আপনজনের হাসিমাখা মুখ।

মায়ের মত আপন বলো এই জগতে
কেউ কি আর হয়?
নিজের সুখখানি করিছে নিঃশেষ
সংসার নামের হাল ধরেছে তিনি বেশ
তিলে তিলে নিজেকে করে ক্ষয়।


সত্যি বলতে কেউ ভালো নেই
সবই শুধু ভালো থাকার অভিনয়,
দুঃখকে আমরা দুঃখ বলি,
দুঃখ সদা দুঃখ নয় আছে কথিত
দুঃখের মাঝে আছে পরম সুখ নিহিত।

এই পৃথিবীতে সে-ই তত আছে ভালো,
করিবার পারে যে যত নিদারুণ অভিনয়।
এই ধুলোর পৃথিবীতে ভালো কি আর থাকা হয়?
সবই শুধু দক্ষ শিল্পীর সুচারু অভিনয়

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।