মেপে দ্যাখার
- মিটু সর্দার ১৯-০৪-২০২৪

আমি শুনেছি তোমরা নাকি আমার হৃদয়ের গভীরতা মাপতে চাও
মাপতে চাও ব্যাস এবং ব্যাসার্ধ।
এ দুঃসাহস করিওনা -
জ্বলে পুড়ে ছারখার হ'য়ে যাবে
এই হৃদয় থেকে উদ্গীর্ণ হয় ধুঁয়া, আগুনের উত্তাপ
হৃদয় আগ্নেয়গিরির গিরিখাত -
এখানে পুঁতে রাখা হ'য়েছে নিউক্লিয়ার বোমা
সর্বক্ষণ ওঁৎ পাতা থাকে মৃত্যু।
তোমাদের অবহেলা অনাদর গুলো -
রুপান্তরিত হ'য়েছে নিউক্লিয়ার বোমায় -
যেকোনো সময় বিস্ফোরিত হতে পারে
জ্বলেপুড়ে ছারখার হতে পারে মেদিনী
তাই বাউণ্ডুলের হৃদয় মাপার দুঃসাহস দ্যাখিওনা।
আমার হৃদয় বিরানভূমি -
চেঙ্গিস খানের পুড়িয়ে দেয়া সেই সাম্রাজ্য
পুড়িয়ে দেয়ার আগে পাখিরা গান গাইতো
পাতিহাঁস গুলো হেঁটে যেতো কোমল পায়ে
কিছু সফেদ পালক ছিঁড়ে রেখে যেতো হৃদয়ের গায়ে।
আমার হৃদয় আগ্নেয়গিরির অগ্নুৎপাত
দুঃসাহস করিওনা ছুঁয়ে দ্যাখার
কিংবা মেপে দ্যাখার।

০৬/০৮/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।