এই পৃথিবীতে কেউ কারোর না
- মিটু সর্দার ২৩-০৪-২০২৪

এই পৃথিবীতে কেউ কারোর না
কেউ থামিয়ে রাখেনি জীবন কারোর অপেক্ষায়।
আমি আজকে উপস্থিত নেই ব'লে
থেমে থাকবেনা কফি হাউজে বন্ধুদের আড্ডা।
কেউ স্বার্থ ছাড়া কারোর খোঁজ নেইনি
আসলে এই পৃথিবীটাই স্বার্থপর।
অসুস্থতায় দিনাতিপাত করেছিলাম কিছুদিন
কেউ খোঁজ নেইনি কেউনা -
কেউ ছুঁয়ে দ্যাখেনি নিঃশ্বাস চলছে কি-না
ঘড়ির কাঁটার মতো টিকটিক শব্দে চলা -
হৃৎপিণ্ডটি ঘুরছে কি-না।
হৃদয়ের ভাঁজে ভাঁজে গড়ে উঠেছে ব্যাথার পাহাড়
পাহাড়ের নীচে খাদে জমা স্যাঁতসেঁতে পানি
কেউ স্বার্থ ছাড়া কারোর খোঁজ নেইনা জানি
ঘুম থেকে জেগে শুরু হয় স্বার্থসিদ্ধির হানাহানি
প্রয়োজনে মারামারি, চলে রক্তের শরাবি।
সবাই ব্যস্ত সময় পার করছে -
দৌড়াচ্ছে এক অজানা অচেনা সুখের পেছনে
কারোর হাতে এক মিনিট সময় হ'য়ে উঠেনি খোঁজ নিতে
কালের গহব্বরে তলিয়ে গেলে -
অন্য কেউ শত ব্যস্ততার মাঝেও সময় বের করে ঠিকই চলে আসবে শূন্য স্থানটির দখলদারিত্ব নিতে।
তোমাদের জেতাতে আমি হেরে যাবো
ইচ্ছায় হোক কিংবা অনিচ্ছায় হোক
যদি চাও তাহলে এই পৃথিবী ছেড়েও চলে যাবো
বিরক্তিকর কণ্ঠস্বর আর কখনো শুনতে পাবেনা।
কারোর প্রয়োজন মিটিয়ে প্রিয়জন হতে পারিনি
তাই কেউ খোঁজ নেওয়ার প্রয়োজনবোধ করেনি
ঠেস্ ঠোকর খেয়ে আজ-ও বেঁচে আছি।
এই পৃথিবীতে কেউ কারোর না
যখন প্রয়োজন পড়বে দূরত্ব কমিয়ে গুরুত্ব বাড়িয়ে দিবে
প্রয়োজনে - অপ্রয়োজনে খোঁজ খবর নিবে
প্রয়োজন ফুরিয়ে গেলে গিরগিটির মতো বদলে নিবে রং
বিরক্ত হ'য়ে গিয়েছি দ্যাখতে দ্যাখতে এমন ঢং।

০৫/০৮/২০২২ সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।