চা-শ্রমিক
- মুহাম্মদ তানজিন সাফায়েত ওরফে মো. তানজিন সরকার ২০-০৪-২০২৪

এক পেয়ালা না পেলে চা
সকালটা তোমাদের জমে না ভাই,
মেহমান আসলে আথিতেয়তায়,
চা-টা তোমাদের চায়-ই চায়,
খবরের কাগজ হাতে,
অফিসের ফাকে ফাকে,
যত চলে আড্ডা-পার্টি
চা ছাড়া তোমাদের সবই তখন মাটি।
জানো কি ভাই, চায়ের দানায়,
কোন দুঃখিনীরা হাতটি ভোলায়,
কোন রোদসীর মাথায় করে
চা-গুলো সব, কারখানায় যায়?
কয়টা পয়সা পায় তারা
কয়টা রেশন খায়?
পড়াশোনা হয় কী তাদের
আছে কি সুযোগ সুবিধার বালায়?
নেশায় যাদের ডুবিয়ে রাখা হয়,
তারা কি আধুনিক কৃতদাস নয়?
জীবনটা তাদের উন্মুক্ত জেলখানা
বাহিরে যাদের চলাচল মানা।
পায়নি তারা আলোর ছোঁয়া কভু
বিশ্বটা এত এগিয়ে গেছে তবুও।
কোন দেশের নাগরিক তারা
কোন দেশেতে রয়?
চায়ের কাপে ভেসে ওঠে
চা-শ্রমিকের দুঃখ ভরা হৃদয়।

১৪/০৮/২০২২
২৩ঃ২৪
তাজপুর, ওসমানীনগর, সিলেট

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।