আর্তনাদ
- মিটু সর্দার ২০-০৪-২০২৪

বুকের ভিতরটা আজ দগ্ধ হচ্ছে অনুশোচনায়
কিচ্ছু করতে পারিনি, কতো আর্তনাদ শুনেছি
নিষ্পলকে দ্যাখেছি আর্তনাদের ভঙ্গি ---
দু'হাত তুলে, মাটিতে গড়াগড়ি খেয়ে, পা ছুঁয়ে।

শুনেছি আবরার ফাহাদ - বিশ্বজিৎ-এর আর্তনাদ
কেঁপে উঠে কেঁদে ছিলো হৃদয়, - ওঁরা ছিলো নির্দয়
জীবনের মূল্য কচুরিপানার মতো-স্টিগার চাপলে-ই শেষ
বিচার বাদুড়ের মতো ঝুলে থাকে আদালতে।

শুনেছি কাঁটাতারে ফেলানীর বিভৎস আর্তনাদ
নুসরাত জাহান রাফির লোমহর্ষক আকুতি ---
অকর্ণ পৃথিবী আজ বধির, বিকলাঙ্গ ---
মেরুদণ্ডহীন বিচার ব্যবস্থা।

শুনেছি সীমান্তে ওপারে তাবরেজ আনসারীর আর্তনাদ
দৌড়িয়ে দৌড়িয়ে ক্ষমা ভিক্ষে চেয়ে রিফাতের আর্তনাদ
পৃথিবী তন্দ্রাচ্ছন্ন, নেশাগ্রস্ত ক্ষমতার ---
আকুতি-মিনতি-কাকুতির ধারে না ধার।

শুনেছি লাশকাটা ঘরে পোস্টমর্টেমকৃত লাশের আর্তনাদ
রিমান্ডের নামে নির্যাতিত নিপীড়িত মানুষ গুলোর বেদনাদায়ক আর্তনাদ।

২৩/১০/২০২২ইং, সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।