অবশেষে হেরে গেলাম আমি
- মিটু সর্দার ১৮-০৪-২০২৪

বড়ো সাধ ছিলো
দু'জনে আমৃত্যু একসাথে চলবো --
অক্টোপাসের মতো জড়িয়ে ধরে রাখবো --
কিছুটা অভিমানে লুকোচুরি খেলবো--
পুকুরের জলে স্নান করতে নেমে জল ছিটিয়ে দেবো তব গায়
পাতিহাঁস গুলোর মতো তুমি ডানা ঝাপটিয়ে সাঁতার কেটে এদিক ওদিক যাবে।
সাধ গুলো মরে যায়, স্বপ্নগুলো ঝরে যায় --
কিছুটা পদচিহ্ন এঁকে যায় মৃত্তিকার উপর--
সেইদিন ছিলো তপ্ত দুপুর, তুমি শুয়ে ছিলে হয়ে উপুড়
ঘুমের ঘোরে পরিয়ে দিয়েছিলাম তব পায়ে সোনার নুপুর।
বড়ো সাধ ছিলো
শেষ ঘুমটাও দু'জনে পাশাপাশি ঘুমাবো --
দু'জনে মিলে বাতাবী লেবুর মউমউ ঘ্রাণ নিবো --
আর আমি যখন তোমার কোলে মাথা রেখে--
এই পৃথিবী থেকে চিরদিনের মতো প্রস্থান নিবো --
তোমার পাখির নীড়ের মতো দুটি চোখ দ্যাখতে দ্যাখতে শেষ প্রস্থানটা নিবো।
সব সাধ, সব ইচ্ছে কি আর পূর্ণতা পায় --
কিছু তো আম্রমঞ্জরির মতো মুকুলে-ই ঝরে যায়
আমারটাও তাই হলো --- পূর্ণতা পাবার আগেই ঝরে গেলো
অবশেষে হেরে গেলাম আমি পৃথিবীর কাছে --
তোমার কাছে আর সর্বশেষে তোমার একরোখা জেদের কাছে।

২৯/১০/২০২২ইং, সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।