দুঃখ -
- রশিদ হারুন ২০-০৪-২০২৪

দুঃখ দেখলেই আমার বুক ভেঙে যাবার মতো কষ্ট শুরু হয়!
তারপর দম বন্ধ হতে শুরু করে,
হাত পা অচল হতে হতে পাথরের মতো মুখ থুবরে পড়ে থাকি যেখানে সেখানে।


তাইতো সারাজীবন দুঃখ দেখলেই পালাই।
ঘরের মধ্যে সিন্ধুকে লুকাই,
মহল্লার অলিগলিতে লুকিয়ে থাকি,
পথেঘাটে রিকশা, বাস, ট্রাকে করে পালাই,
নদীর জলে মাছের বুকে মুখ লুকাই,
বন জংঙ্গলে গাছের পাতার রঙে রঙে শরীরময় বিষাদের রঙ লুকাই।
মাঝে মাঝে কোন কোন মানুষের ভালোবাসার মধ্যেও পালিয়ে বাঁচি।


সারাজীবন এভাবে পালাতে পালাতে
পড়তি বেলায় এসে দেখি
কবে যে দুঃখের দ্বীপেই বসতি গেড়েছি,
আমি টেরও পাইনি!
শুধু বিস্মিত হয়ে তাকিয়ে দেখি
আমার দুঃখে দুখি হয়ে
দুঃখেরও বুক ভেঙে যায় প্রতিনিয়ত!
—————
র শি দ হা রু ন
১১/০৫/২০২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।