জন্মদিন
- মিটু সর্দার ১৯-০৪-২০২৪

জন্ম নিবন্ধন - সার্টিফিকেট - জাতীয় পরিচয় পত্র - পাসপোর্ট বলে
আজকের দিনে এসেছিলাম ভবে
কর্মে বেঁচে থাকার কর্ম পারিনি করতে
চেয়েছিলাম অপশক্তির বিরুদ্ধে লড়তে।

বাঁচতে চাইনি হাজার বছর মীরজাফর সেজে
বেঁচে থাকবো একদিন সিরাজ-উদ-দৌলার বেশে
আজকে আমার জন্মদিন বলছে ফেইসবুকে
সত্যিকারের জন্মদিন থেকে গেলো অগোচরে।

মরতে চায়না কেহ এই সুন্দর ভুবনে --
ক্যানো জানি বাঁচিবার সাধ নেই আমার তিক্ত ভুবনে
চলে যেতে সাধজাগে সৃষ্টির চক্ষুড়ালে
সত্যিকারের জন্মদিন থেকে গেলো আড়ালে-আবডালে।

জন্ম ল’য়েছি যা ভবে --
তবে এমন কর্ম করিনি মনে রাখবে সবে --
আবার যদি আসি ভবে
এক কোটি বছর বাঁচিয়ে রাখবো তবে।

সত্যিকারের জন্মদিন থাকলো পড়ে ধুলোয়
মিথ্যেটা-ও সত্যি হলো কলমের গুতোয়
ধন্যবাদ দিয়ে করবোনা ছোট ছিলেন যিনি কেরানী
সত্য লুকিয়ে মিথ্যে ফুটিয়ে বাড়িয়ে ছিলেন মোর জওয়ানি।

প্রণাম জানাই মহান গুরু, মোর জন্মটা-ই মিথ্যে দিয়ে শুরু
নিজের ইচ্ছা বসিয়ে ছিলেন দিন,মাস,সাল --
এই মিথ্যে নিয়েই দিচ্ছি আমি বড়ো-বড়ো ফাল
আপনার এই মিথ্যেটাই দাড়িয়েছে হ'য়ে কাল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।