শুদ্ধ মানুষ সব ভুলে না
- রশিদ হারুন ২৮-০৩-২০২৪

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠলেই
কে যেনো ডাকে আমায়,
বুকের ভিতর থেকে ডাকে.
মাথার ভিতর থেকে ডাকে,
ডেকে বলে “সব ভুলে যেতে নেই,
শুদ্ধ মানুষ সব ভুলে না”।


আমি জানিনা আমি কি ভাবে শুদ্ধ হবো ?
আমার শুদ্ধতার গায়ে অশুদ্ধতা
লেপ্টে থাকে পোষা বিড়ালের মতো।
আমার অশুদ্ধতাকেও আমি
ভালোবেসে ফেলি সব ভুলে।


অশুদ্ধতায় আমি ভুলে যাই
ভালোবাসার মানুষদের কথা,
অভিমান আর বিরহের কথা,
প্রতারিত হওয়ার গল্প,
প্রতারিত করার গল্প,
বুকের নষ্ট জমিনের কথা,
প্রতিশোধের গল্প.
আমি ভুলে যাই , সব ভুলে যাই ।


আমার এই অশুদ্ধতা,
এই অক্ষমতা,এই ভুল
আমাকে অভিনয় শিখায় বারবার,
ভালো থাকার অভিনয় ।


অশুদ্ধতায় আমি নিজেকেই ভুলতে বসেছি,
তাই আমি বুঝিনা,
বুক আর মাথার ভিতর কে ডাকে?
এই অক্ষমতায় বুক আর মাথার ভিতরে আগুন ধরে যায় ।


নদীতে ডুব দিবো ভেবেছি,
আগুন নেবানোর জন্য
নদীর জল অপবিত্র হয়ে যাবে
এই ভয়ে তাও পারি না
তাই আমার বুক পুড়ে যায় , মন পুড়ে যায়,
পুড়ে যায়,সব পুড়ে যায়
পুড়েনা শুধু আমার অশুদ্ধতা।


এখন প্রতিদিন সকালে ঘুম থেকে উঠি
আমি তীব্র হাহাকার নিয়ে,
এক সময় বুকের ভিতর কেঁদে ফেলি
চিৎকার করে মাথার ভিতরই বলি
“ এক জীবনে আমার আর
শুদ্ধ হওয়া হলো না”।
—————————-
রশিদ হারুন
১৮/০১/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।