আমি একটা অসুখ কিনেছিলাম
- রশিদ হারুন ২০-০৪-২০২৪

মানুষ শখ করে কতো কিছু যে কিনে ফেলে
আমি একটা অসুখ কিনেছিলাম ,
গলির মোড়ে এক ফেরিওয়ালা
চিৎকার করে ফেরি করছিলো-
“ অসুখ কিনবে নাকি বাবুরা,
একেবারে টাটকা অসুখ,
জীবন্ত অসুখ, রংবেরঙের অসুখ”।


লাল রং আমার পছন্দ না
তবুও টকটকে লাল রং এর
অসুখটাই কিনে ফেললাম,
দাম একটু বেশিই পরেছে
দোকানদার বলেছে বেঁধে রাখতে,
ছোট চড়ূই পাখির মত দেখতে,
সুযোগ পেলেই উড়াল দিয়ে
এখোনি পালিয়ে যাবে,
একটা অসুখের মালিক হবো,
এই উত্তেজনায় অসুখের নামটাই জানা হলো না আমার।


কোথায় রাখি আমার এই অসুখ,
ছেড়ে দিলে উড়ে যাবে,
খোলা জায়গায় রাখলে বিড়ালে খেয়ে ফেলবে,
তাই ঠিক করলাম বুকের মধ্যেই
আটকে রাখবো লাল রং এর অসুখ।
থাক না একটা অসুখ বুকের মধ্যে
রক্ত খাবে,মাংস খাবে
তারপর আস্তে আস্তে পোষ মানবে।


সখ করে কেনা আমার অসুখ
বুকে বাড়তে বাড়তে এখন আর বুকে আটেনা,
মাথায় মগজের ভিতর ঢুকে গেছে ।
অসুখ এখন আমার সুখ খায়,
অসুখ এখন আমার মন খায়,
অসুখ এখন আমার ভালোবাসা খায়।


বেয়াড়া অসুখের সাহস দিন দিন বাড়তে বাড়তে
তারপর একসময় সম্পুর্ন আমাকেই খায়,
খুব সখ করে কেনা আমার লাল রং অসুখ।
সেই অসুখের ফেরিওয়ালাকে আবার একদিন
গলির মোড়ে দেখা পেলাম,
লাল রং অসুখের নামটা জানতে চাইলাম,
ফেরিওয়ালা বললো, এর নাম
“ অভিমান”।
————————————
রশিদ হারুন
০৪/০১/২০১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।