ডলার
- রশিদ হারুন ২৮-০৩-২০২৪

বিশ্বাস করুন
আমরা সুখেই আছি,
ঝগড়া করি
মান অভিমান করি
তবুও আমরা সুখেই আছি।


ডলারের দাম বাড়ায়
আমরা শুধু আগের চেয়ে একটু বেশি দরিদ্র হয়েছি,
আমাদের ধার দেনা একটু বেড়ে গেছে,
আশেপাশে ধার দেওয়ার মতো মানুষজন কমে গেছে,
ইদানিং আমার কাছেই ‌অনেকে ধার চাওয়া শুরু করেছে!


সুখেই আছি,
এইতো সেদিন
মাঝরাতে ঘুম থেকে ডেকে তুলে
ও বললো,
‘অনেকদিন হলো
ঘুরতে যাইনা কোথাও!
সমুদ্রের জলে মায়াবতী চাঁদের গোসল দেখিনা কতকাল যাবত!
ওকে খুশি করতে তখনই বললাম,
‘চাঁদের মায়া দেখতে আমার সমুদ্রে যেতে হবে না,
পুরো ঘর ভর্তি আমার মায়া আর মায়া’।


সুখেই আছি,
ডলারের দাম বাড়ায়
আমরা শুধু আগের চেয়ে একটু বেশি দরিদ্র হয়েছি,
তাইতো কম খেয়ে খেয়ে শরীরের ওজন কমিয়ে
আমরা এখন ফিট হয়ে গেছি,
দু’জন দু’জনকে প্রায়ই বলি,
ওজন কমে যাওয়ায়
তোমাকে এখন আগের চেয়েও বেশ স্মার্ট লাগে।


সুখেই আছি
শুধু আয়নায় তাকলেই
কে যেন গালি দিয়ে বলে ওঠে,
মিথ্যুক,
ঠিক মতো অভিনয় শেখো আগে,
তোদের সব সুখ গিলে খাচ্ছে ডলার!
—————-
র শি দ হা রু ন
১৭/১১/২০২২

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।