শর্তহীন মানুষ
- রশিদ হারুন ২৩-০৪-২০২৪

প্রিয়, রাষ্ট্র,
আমি একটি শর্তহীন মৃত্যুর দাবীতে
আজও বেঁচে আছি,
অথবা আপনি এভাবেও ভাবতে পারেন,
আমি একটি শর্তহীন জীবনের এর দাবীতে
সকাল বিকাল একবার করে মরে যাই।


প্রিয় শহর,
আমি একটি শর্তহীন স্বপ্নের দাবীতে
আজীবন নিদ্রাহীন থেকে গেলাম,
এভাবে ভাবলেও কারো ক্ষতি হবেনা,
আমি একটি শর্তহীন অধিকারের জন্য
আজীবন অধিকারহীন থেকে গেলাম।


প্রিয় মনোলীনা,
আমি একটি শর্তহীন ভালোবাসার দাবীতে
আজীবন অভিমানী হয়ে গেলাম,
তুমি এভাবেও ভাবতে পারো,
আমি একটি শর্তহীন স্পর্শ এর জন্য
আজীবন স্পর্শহীন থেকে গেলাম।


প্রিয় শাহেদ,
আমি একটি শর্তহীন বন্ধুত্বের জন্য
আজীবন বন্ধুহীন থেকে গেলাম,
তুই এও ভাবতে পারিস,
আমি একটি শর্তহীন আলিঙ্গন এর জন্য
আজীবন বুকটা খালি রেখে গেলাম।


প্রিয় রাষ্ট্র,
প্রিয় শহর,
প্রিয় মনোলীনা,
প্রিয় শাহেদ-
আমার জন্মই হয়েছে শর্তের শিকলে
তাইতো আমার চোখ,মুখ ও বুক
জন্মের পর থেকেই বন্ধ হয়ে আছে,
শুধু শর্তের শিকলের মায়াহীন ভারে
আমি ভুলে গিয়েছি আমি মানুষ।


প্রিয়গন,
মানুষ হলে আমি শর্তহীনতার কথা বলতাম,
মানুষ হলে আমি শর্তহীন দৃষ্টিতে সব দেখতাম
মানুষ হলে আমি শর্তহীন ভাবে বুকটা খুলে রাখতাম।


প্রিয়গন.
আমি যদি সত্যিই
আপনাদের প্রিয় হয়ে থাকি,তবে
সবাই আমার জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করুন
আমাকে যেন একবার
“শর্তহীন মানুষ” করে পৃথিবীতে পাঠায়।
------------------------------------------
রশিদ হারুন
২৭/১১/১৭
মন্ট্রিয়াল, কানাডা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।