মন্ট্রিয়াল আর ঢাকা শহর
- রশিদ হারুন ২৯-০৩-২০২৪

মনোলীনা,
এ কোন শহরে তুমি আমাকে ডেকেছো-
যেখানে অভিমান আর আবেগ
বাতাসে ভেসে বেড়ায় তুষারধবল হয়ে,
বুকের সব আক্ষেপ বরফের মতো
জমাট বেঁধে পাহাড় হয়ে যায় গোপনে
আমার এই ছোট বুকে,।
এ কেমন শহর,
সূর্য মন খারাপ করে সারাদিন ঘুরে বেড়ায়
চাঁদ আর সূর্যের দেখা হয়না বহুদিন।


মনোলীনা,
মন্ট্রিয়াল, মন খারাপের শহর,
এখানে মানুষের বুকে মন নেই
মন বন্ধক থাকে ক্রেডিট কার্ড আর ব্যাংক এর লকারে।


মন্ট্রিয়াল শহরে, আমি মন খারাপ করে যখন ঘুরি,
কেউ জানতেও চায়না,
আমি কি কষ্ট বুকে নিয়ে ঘুরি?
সবার বুকে আছে শুধু
আবেগহীন সময়ের অদৃশ্য ঘড়ি।


এই শহরে আমার ভালোবাসাও
বিরহী আর অভিমানী হয়ে,
ঝরা ম্যাপল পাতার মত আরো বিবর্ণ হয়ে য়ায়।


মন্ট্রিয়াল শহরে আমি কাঁদতে ও ভয় পাই,
চোখেরজল যদি বরফ হয়ে বুকে চেপে বসে।


মনোলীনা,
ঢাকা আমার বেঁচে থাকার শহর,
আমার নিঃশ্বাস এর শহর,
এই শহরে আমার ভালোবাসা, বিরহ আর অভিমান
বৃষ্টি হয়ে তোমাকে ভিজিয়ে দেয় যখন তখন।
এই শহরে মন খারাপ করে ঘুরলে
অপরিচিত মানুষজন ও জানতে চায়,
কোন কষ্টে আজ আমার মন খারাপ?


মনোলীনা,
অন্য কোন শহর আমাকে বুঝবে না
তুমি ঢাকা শহরেই আমাকে ডেকো।
-----------------------------------------
রশিদ হারুন


২৫/১১/১৭
মন্ট্রিয়াল, কানাডা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।