ভালোবাসা তুমি কেমন?
- রশিদ হারুন ১৮-০৪-২০২৪

ভালোবাসা তুমি কেমন
তুমি এমন, তুমি তেমন
বলোনা তুমি কেমন?


তুমি অস্থির, তুমি শান্ত
তুমি প্রতারক, তুমি বিশ্বাস
ভালোবাসা বলোনা তুমি কেমন?


শৈশব কালে ভাবতাম,
মায়ের কোল আর বাবার শাসনই ভালোবাসা,
ঘুড়ির নাটাই আর ঘুড়িই ভালোবাসা,
সরকারি স্কুলের টিফিনই স্কুলের জন্য ভালোবাসা।


কিশোর বেলায় ভাবাতাম,
বালিকাদের স্কুলে সামনে দাঁড়িয়ে থেকে
কোনো এক বালিকাকে একবার দেখা,
অথবা বুক পকেটে
একটি প্রেমের তপ্ত চিঠিই ভালোবাসা।


যুবক বয়সে ভাবতাম,
সব কিছুতেই বিপ্লবী হওয়া,
প্রেম আর আন্দোলন এর পার্থক্য না বুঝা
অল্প বঞ্চনায় খুন করতে চাওয়া,
অথবা খুন হতে চাওয়া
সবই ভালোবাসা।


তারপর একদিন যখন রক্তে ভাটার টান এলো,
তখন কেন যেন মনে হয় সবই ভালোবাসা,
বেঁচে আছি তাই ভালোবাসা,
এখনো যে দেখতে পাই তাও ভালোবাসা,
যারা বেঁচে নেই,
তারা মাঝে মাঝে ঘুমের মাঝে
সুখ দুখের আলাপ করে তাও ভালোবাসা,
অল্প অবহেলায়ই মরে যেতে মন চায়
তাও ভালোবাসা।


ভালোবাসা বলোনা তুমি কেমন?
একদিন তোমার সাথে আমার
ঠিকই দেখা হয়ে যাবে,
সেদিন যেন আমার চোখে
কোনো জল না থাকে
অস্পষ্ট দৃষ্টিতে তোমাকে
চিনতে যেন ভুল না হয়।
------------------------
রশিদ হারুন
২০/১১/১৭
মন্ট্রিয়াল, কানাডা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।