রঙিন ও সাদা কালো স্বপ্ন
- রশিদ হারুন ২৯-০৩-২০২৪

কিছুদিন যাবত আমি খুব অর্থ কষ্টে ভুগছি,
দিন দিন দেনা বাড়ছে আমার মানুষের কাছে
দেনা শোধ করার মত আমার কোন সম্পদ নেই
আছে কিছু রঙবেরঙ এর জমানো স্বপ্ন।


স্বপ্ন বিক্রি করার সিদ্ধান্ত নিলাম,
সারা জীবনের তিলেতিলে জমানো স্বপ্ন,
সব কিছুর বিনিময়ে আমি স্বপ্ন জমিয়েছি
যেখানেই স্বপ্নের খোঁজ পেয়েছি
ছুটে গিয়েছি সেখানে
বুকের শেষ সম্বল দিয়েও কতো রংচঙা স্বপ্ন কিনেছি,হিসাব রাখিনি খালি কিনেছি
আর নিজেকে সুখি ভেবেছি
স্বপ্ন কিনার জন্য না খেয়েও অর্থ জমিয়েছি,
কতো দিন রাত পরিশ্রম করেছি
একটা স্বপ্ন বেশি কেনার জন্য।
বুকের ভিতর অনেক কষ্ট হবে
তবুও স্বপ্নগুলো বিক্রি করে দিবো,
আমি স্বপ্ন কেনার মানুষ খুঁজছি।


বুকের গোপন পাল্লা খুলে,
হাটে বাজারে স্বপ্ন ফেরি শুরু করলাম
চিৎকার করে, সুরে সুরে
বলতে শুরু করলাম
“স্বপ্ন লাগবে, স্বপ্ন,
একেবারে টাটকা স্বপ্ন,
লাল নীল, হলুদ, সবুজ সহ, সব রঙিন স্বপ্ন,
মায়ের স্বপ্ন,বাবার স্বপ্ন,বালক স্বপ্ন, কিশোর স্বপ্ন,
প্রেমিক স্বপ্ন, অভিমানী স্বপ্ন, কামনার স্বপ্ন,
লোভী স্বপ্ন, ভয়ের স্বপ্ন,হরেক রকমের স্বপ্ন আছে আমার বুকের পাল্লায় যত্ন করে সাজানো”।


যার যেই স্বপ্ন পছন্দ হয়,
সেটা সে বুকে নিয়ে নেড়েচেড়ে দেখে
আমার বুকের কিছু স্বপ্ন
অন্য মানুষের বুকের পাল্লায়
ঠিক মতো বসেনা
আর যদি বসেই যায়,
সঠিক দাম দিতে চায় না
তাই দরদাম করে সবাই চলে যায়।
শুধু ঠিক মাপে বসে যায় লোভী আর কামনার স্বপ্ন।
অভাবে না পড়লে আমি কখনোই জানতাম না
সারা জীবন আমি বুঝে না বুঝে বেশির ভাগ স্বপ্ন কিনেছিলোভের আর কামনার স্বপ্ন।


আমার বুকের পাল্লায় থরে-থরে সাজানো
লোভ আর কামনার রংগিন স্বপ্ন,
একদিন এক বালক এসে জানতে চাইলো
“মানুষ হওয়ার স্বপ্নের দাম কতো?”
আমি হতাশ হয়ে বুকের পাল্লায় তাকিয়ে দেখি
আমি সারা জীবন একটাও মানুষ হওয়ার স্বপ্ন কিনিনি
শুধু সাদা কালো রং এর কারনে ।


লোভ আর কামনার স্বপ্ন বিক্রি করে
আমার দেনা শোধ হবে হয়তো।
আমার কষ্ট আরো বেড়ে গেলো
আমি কেনো জানিনা-
সারাজীবন আমি একবারও কেনো জানতে চাইনি,
শুধু সাদা কালো রঙ এর স্বপ্ন ভেবে
“মানুষ হওয়ার স্বপ্নের দাম কতো?”
--------------------------------------------
রশিদ হারুন
১৩/১০/১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।