বালক বালিকার বুকের পায়রা
- রশিদ হারুন ২৮-০৩-২০২৪

বালকটির পৃথিবী খুবই ছোট
বালিকার বাড়ির জানালাই তার একমাত্র পৃথিবী
উত্তর মেরু, দক্ষিণ মেরু বললে, সে বুঝেনা
তার কাছে সবই সমান,
শুধু বালিকার বাড়ীর জানালাই
তার পৃথিবীর শেষ আকাশ ।


পৃথিবীর শুরু যেন বালকের বাড়ীর বারান্দায়
আর শেষ হয় বালিকার বাড়ীর জানালায়,
বালিকা, জানালায় একবার দেখা দিলেই
বালকের সেই দিনটা কোনমতে বেঁচে যায়।


দিন বেঁচে গেলে, বালক বেঁচে যায়
দিন বেঁচে গেলে,
বালক বুকের পায়রা উড়ে বালিকার বুকে
দিন বেঁচে গেলে,
পৃথিবীর সবাইকে আপন মনে হয়।


আর বালিকা যদি একবারও দেখা না দেয়
সে দিনটাই মরে যায় বালকেরই বারান্দায়।
দিন মরে-
বালক মন মরে
দিন মরে-
বালক বুকে নদী মরে
দিন মরে-
বালক চোখে অভিমান ঝরে।


এভাবে বেঁচে থাকা আর মরে যাবার খেলায়
সব বালক বালিকার বুকের
পায়রার দেখা হয় না।
যাদের বুকের পায়রার দেখা হয়
তারা প্রেমিক পেমিকা হয়ে যায়।
-----------+-------------------+---+------

১৪/০৯/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।