আগোছালো ভাবে একদিন মরে যাবো
- রশিদ হারুন ২৯-০৩-২০২৪

মনোলীনা।
আজকাল ভাত খেতে বসলেই
আমি বুঝে যাই ভালোবাসা কমে যাচ্ছে,
চায়ে চুমুক দিয়েই বুঝি ভালোবাসা কমে যাচ্ছে,
শার্ট এর বোতাম লাগাতে গেলেই বুঝে যাই
ভালোবাসা কমে যাচ্ছে,
বিছানার চাদরের রংদেখে বুঝি
ভালোবাসা কমে যাচ্ছে।


মনোলীনা,
ভালোবাসা কমে যাচ্ছে
আগোছালো ভাবে, বিশুদ্ধ অবহেলায়।


শক্ত ভাত আমার গলায় ঠিক সহ্য হয়না,
চায়ে আমি কখনো চিনি খাইনা,
ছিঁড়া বোতাম নিয়ে, শার্ট পরে ঘুরে বেড়াই,
তুমি বলতেও পারবেনা,
বেগুনী রঙ এ আমার এলার্জি আছে,
অথচ সেই রঙ এর চাদর থাকে আজকাল বিছানায়।


মনোলীনা,
তোমার বিশুদ্ধ অবহেলায়
আমি আগোছালো ভাবেএকদিন মরে যাব
কোন গোরখোদকের ভালোবাসা হয়ে।
মরে গিয়ে গোরখোদকের একদিনের
রোজগারের ব্যবস্থা করে যাবো
আমার মৃত্যুর খবরে হাফ ছেড়ে বাঁচবে
একদিনের জন্য সেই গোরখোদক,
মুখে হাসি ফুটে উঠবে তার আমার লাশ দেখে
আজ অন্তত সন্তানের জন্য ভাতের ব্যবস্থা হয়ে গেল,
বিশুদ্ধ ভালোবাসায় সে আমার কবর খুঁড়বে
বাড়তি কিছুর আশায়,
অতিরিক্ত বখশিশ এর আশায় স্বজনদের পাশে
ঘুরাঘুরি করবে লোভী বিড়ালের মত।


মনোলীনা,
সেদিন হয়তো তুমি
গোরখোদকে কিছু বখশিশ দিয়ে দিবে
আবারো আমাকে বিশুদ্ধ ভাবে ভালোবেসে।
------------------------------------
জি, এম হারুন অর রশিদ
০৬/০৮/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।