করাত রাতের পর
- সাদমান সাকিল ১৬-০৪-২০২৪

হাতের ভেতর ডাহুকপাখি ডাকে
হঠাৎ হঠাৎ
ইউফ্রেটিসের ডানার ভেতর একটি জাহাজ
জাগে-
চামচিকাময় রাতের করাত গলায়
ফ্রিগেট পাখি নরম চুমু মাখে।
থুরথুরে সব নগ্ন শীতল গ্রহ
লুকিয়ে আছে অতীত নারীর বোঁটায়
দ্বিচক্রযান হঠাৎ দু'চোখ মেলে
মগ্ন থাকে মিথ্যে গল্প বলায়।
মুক্তি পেলো নারীর নিহিল নোলক
শিকল ছেড়ে কাব্য লিখতে নামে
তপ্ত পুতুল পুষছে তুমুল নারী
চোখের তারায় স্রোতের শিকল মাখে
মোমের জ্বলন জ্বলছে দূরের তারায়
ঝাপটা লাগে দেহের জারুল শাখে।

হাতের ভেতর ডাহুকপাখি ঘুমায়
হঠাৎ হঠাৎ
ইউফ্রেটিসের জাহাজগুলো ডানার ভেতর ডাকে।

© সাদমান সাকিল,
প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক,
ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।