চন্দ্রদেবী
- সাদমান সাকিল ১৯-০৪-২০২৪

একটি নীল অপরাজিতা ফুলের আত্মা তোমার অস্তিত্ব,
কিংবা চাঁদের উন্মাদ আলোয় তোমার শরীর অবয়বপ্রাপ্ত হয়েছিলো।

শেষরাতে, তোমাদের ঐ শেষ গ্রামের শেষ বটগাছটায়
যে পাখিটি-
একান্ত নিজেকে নিয়ে বসে থাকে,
গান করে বা হাওয়ায় চুমু মাখে,
সেই পাখিটির পরাবাস্তব কন্ঠটি কি তোমার?

কিংবা নিহিলিস্ট হয়ে যে কবি নিজের ব্যথিত কালো কলিজা চিবুয়ে খাচ্ছে,
সে কবির কালজয়ী কাব্যগ্রন্থ তুমি?

নদীরা যেভাবে ডাহুকের ডাক শুনে চমকে উঠে
তোমার ডাক শুনে,
সেভাবেই কি চমকে উঠে হয়েছিলো বিগব্যাং?
তবে,
আমি নিশ্চিত জানি,
তোমাকে দেখেই-
এই মহাবিশ্বের আদিতম ঈশ্বর
'সৌন্দর্য' সৃষ্টি করেছিলেন...
তোমাকে প্রণাম...
তোমাকে সহস্র প্রণাম... দেবী!

© সাদমান সাকিল,
প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক,
ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।