দ্রৌপদী চোখ
- সাদমান সাকিল ২৯-০৩-২০২৪

সতেরো হাজার কিংবা আরো বেশি বছর দীর্ঘ ঘুমের পরে
দানিয়ূব কিংবা তুলসীগঙ্গা নদীর পাড়ে
জেগে উঠে দেখি
অতন্দ্র এক আফ্রোদিতির মুখে ফুটে আছে
অপরাজিতা ফুলের মতো উর্বর দ্রোপদী চোখ।

সহস্রবর্ষী তৃষ্ণাতুর বৃক্ষের মতো
চোখের গেলাসে চুমো খেতে যেয়ে
বেদনায় কিংবা বিরহে কাতর হয়ে
নিজেই হয়ে পড়ি দুরারোগ্য অন্ধ।

তারপর,
প্রাগৈতিহাসিক চাঁদের জোৎস্না
গেলাসে গেলাসে ঢেলে
তোমার চোখের সন্ত্রস্ত চাহনি
গেলাসে গেলাসে ঢেলে
বোদলেয়ারের কবিতার খাতা খুলে
মনেহয়-
এইবার মৃত্যু হোক আমাদের।

পরস্পরের মাঝে মিশে যাওয়ার মতো উগ্র উল্লাসী মৃত্যু।

© সাদমান সাকিল,
প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক,
ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।