কুণ্ঠিত মানব হৃদয়
- মিটু সর্দার ২৩-০৪-২০২৪

মানবতা আজ ভূলুণ্ঠিত, কুণ্ঠিত মানব হৃদয়
মানুষ আর হচ্ছেনা এখন মানুষের প্রতি সদয়।
তাকিয়ে দ্যাখুন পথেঘাটে, ওই জরাজীর্ণ বস্তিতে
এই কনকনে শীতে দিন কাটছে না ওঁদের মাস্তিতে।
ধুসর, জরাজীর্ণ দেহে ছিঁড়া-ফারা কাপড় ---
দিন যাচ্ছে ওঁদের নির্মম, নিষ্ঠুর, মানবেতর।
নিচ্ছে না কেউ বুকে, মরছে ওরা ধুঁকে
এই শীতে বসে থাকেনি কেউ হাত গুটিয়ে।
কেউ ভাঙছে ইটপাথর, কেউ মারছে প্যাডেল
কেউ ঘুরছে গায়ে মেখে আতর, হৃদয় যেন পাথর।
দ্যাখেও কেউ দ্যাখছে না, চলছে মাড়িয়ে মানবতা
চোখে তাদের রঙিন চশমা, গায়েতে কোর্ট --
ওগো, বলো মোর প্রিয়ে,
মানবতা আজ ঠেকছে কোথায় গিয়ে?
মানুষরূপী মানু-তে ভরপুর দেশ --
রাস্তাঘাট,কালভার্ট,ব্রীজ, মঞ্চ,শেয়ারবাজার খেয়ে
কেউ খাচ্ছে অর্থনীতি, কেউ খাচ্ছে মূলনীতি
আবার কেউ-কেউ খাচ্ছে মানবনীতি।
বড্ড অসহায় লাগে নিজেকে
ছিনিয়ে নিয়ে বন্টন করতে ইচ্ছে করে
চোরা-কারবারি,কালো-বাজারির অবৈধ সব সম্পদ।
গ্রীবা চেপে ধরে লুণ্ঠিত ক্ষমতার --
ইচ্ছে করে একবার ডাক দেই সমতার --
জয়জয়কার ধ্বনি তুলি ভূলুণ্ঠিত মানবতার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।