কোন এক তাঁরা ভরা রাত্তিরে
- মিটু সর্দার ২৬-০৪-২০২৪

আজ তুমি অপবাদ দাও মাতাল ব'লে
নিঝুম রাত্রিতে কখনো কি মনে পড়ে তোমার
কোন এক তাঁরা ভরা রাত্তিরে
আমার মুখোমুখি বসে কথা দিয়েছিলে --
পৃথিবীর কোন অপশক্তি ছিনিয়ে নিতে পারবে না তোমায়।
সেই রাতের স্বাক্ষী ছিলো ফুরফুরে বাতাস
গুনগুনিয়ে গান গাওয়া ঝিঁঝিঁপোকা --
আলোকোজ্জ্বল চাঁদ আর লাখো তাঁরা।
সবার মতো তুমিও কথার বরখেলাপ করলে --
সরকারি চাকুরীজীবি পেয়ে
আমাকে মদের পেয়ালায় ডুবিয়ে চলে গেলে --
আর সবার মতো --
তুমিও আমাকে মাতাল বলে গালি দাও
অপবাদ দাও গাঞ্জাখোর বলে।
তোমার বিরহে নির্ঘুম রাত্রি জাগি
করি মদের গেলাসে সুখের তালাস
সিগারেটের আগুনে স্বপ্ন পুড়ি
তুমি খোঁজ অন্যের বুকে সুখের নুড়ি।
ফাগুনে কৃষ্ণচূড়া ডালে আগুন দ্যাখে বলেছিলে
আমাকে না পেলে তুমি হেমলক পান করবে
ঝরে যাবে কৃষ্ণচূড়া ফুলের মতো --
কৈ কিছুই তো করোনি ---
সূর্যের আলো হ'য়ে অন্যের হৃদয়ে দীপ্তি ছড়াচ্ছো।
আমার বুকটা কেটে ভিতরটা নেড়েচেড়ে দ্যাখো
নিকোটিনের এক পাহাড় --
অন্ধকার রাত্রির মতো নিগুঢ় কালো
তাঁকে নিয়ে তোমার দিন-তো যাচ্ছে ভালো
জ্বালো যতোটা ইচ্ছে জ্বালো
যেভাবে ইচ্ছে পোড়াও।
ঠোঁটগুলো সিগারেটর আগুনের তাপে পুড়ে --
বিবর্ণ আর শক্ত হ'য়ে গিয়েছে --
এক সময়-তো তোমার খুব প্রিয় ছিলো
নির্জনতায় পেলে উষ্ণ চুম্বন দিতে।
আজ আমি নষ্ট, বাউণ্ডুলে, ভবঘুরে
মাতাল, উগ্র, বদমেজাজী --
আমি অভিযোগ করিনি তোমার বিরুদ্ধে
যাঁর অলিন্দে মাথা ঠেকিয়ে সুখের তালাস করো
আমাদের সম্পর্কে, আমার অধঃপতন সম্পর্কে
আমি তাকেও কিচ্ছু বলিনি।
না-না, কালবৈশাখী ঝড় কিংবা শকুনের মতো
আমি তোমার সুখের জীবাধারে হানা দেবোনা
আমার সুখগুলো তোমার তরে বিলিয়ে --
প্রার্থনা করে যাবো ইশ্বরের কাছে --
ইশ্বর যেন তোমাকে আমৃত্যু সুখের ভেলাতে চড়ান।

১৭/০১/২০২৩ইং
সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।