ঘুরে-ফিরে আয় ফিরে
- মিটু সর্দার ২০-০৪-২০২৪

ঘুরে-ফিরে আয় ফিরে হারানো সেই বেলা
ইচ্ছে মতো খেলবো আমি চড়ুইভাতি, পুতুল খেলা।
আয় ফিরে আয় কৈশোরকাল হতাম দাদার লাঠি
আলগা মুড়ার তেঁতুলগাছে খুঁজতাম ভূতের ঘাঁটি।
দাড়িয়াবান্ধা খেলতাম আমি বন্ধুবান্ধব লইয়া
বৌচি খেলায় যেতাম হারিয়ে বড়ই পাতা ছুঁইয়া।
ছুঁড়েছি কতো প্যাক-কাদা,কালো চুল হ'য়েছে সাদা
ডাকছি বসে নিরালায়,ছেলেবেলা আয় ফিরে আয়।
খেলবো কোথায় কানামাছি ভোঁ আর গোল্লাছুট?
উলফত আলীর উঁচা মুড়া হ'য়েছে লুট।
চারিপাশে বাউন্ডারি, ভিতরে জামাল মিঞার গেন্ডারি
খেলতে পারেনা আর কেউ ডাংগুলি।
আলতাব আলীর বড়মুড়া নেই-তো আর বড়
ঘরবাড়ি তুলে হ'য়েছে জড়ো।
যদি আসে ফিরে ছেলেবেলা, গোশাইস্থলের মেলা
খেলবো কোথায় এক্কা-দোক্কা? ---
টানবো নিরালায় জনু ফকিরের হুক্কা।
কত্তো পোলাপাইন করতে এসে হিসু ---
চুরি করেছে খুরশিদ কাকার লিচু ---
সেই অতীত মনে হলে মাথা হ'য়ে আসে নীচু --
স্বর্ণোজ্জ্বল অতীত ছাড়ছে না মোর পিছু।
ঘুরে-ফিরে আয় ফিরে হারানো বেলা ---
মনের খায়েশ মিটিয়ে খেলবো আমি চোর পুলিশ খেলা।
আয় ফিরে আয় বন্ধুবান্ধব, আয় ফিরে আয় দিন
খেলবো মিলে রস-কস, লাটিম, লুডু, ষোল গুটি
মিলেমিশে খাবো মোরা জোল্লাভাতির পান্তা ভাতে ভাজা পুটি।
দুদ্ধারে ভাই মুদ্ধা খেলতে উঠবো আমি গাছে --
হাজার কথা বলবে লোকে হতভাগার পিছে।
আয় ফিরে আয় কৈশোর আমার আয় ফিরে আয় বান্ধব
তোদের ল’য়ে খেলবো আমি ওপেন্টি বায়স্কোপ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।