ভালবাসা মরে গেছে
- হাসান আল মাহদী ২০-০৪-২০২৪

ভালবাসা মরে গেছে অনেক আগে
এই সমাজের অর্থ বিত্তের কাছে,
দেওয়া-নেওয়ার রেওয়াজ যেখানে বাসা বেঁধেছে
যোগ্যতার বিচারে কেবল ধন- সম্পদ দেখে
আপন মানুষও যেনো মুহূর্তে অচেনা লাগে;
সেখানে আর যায় হোক -
কখনো কি ভালবাসার পরশ পাবে?

জানি হয়তো বলবে এসব তোমার ইচ্ছে ছিলো না
কিংবা তোমার কিছু করার ছিলো না,
তবে মনে মনে হয়তো এটাই চেয়েছিলে
অন্যের বাহুডোরে যে সুখ পেয়েছিলে
তাইতো সব স্মৃতি নিমিষেই ভুলেছিলে;
একবার ভাবনার দরজায় উকি দাও
অলিখিত সব প্রশ্নের উত্তর পাবে।

ভালবাসা মরে গেছে অনেক আগে
এই দুনিয়ার বাস্তবতার কাছে,
এইখানে তুমি দেখবে ক্ষুধার্তরা ধুকে ধুকে মরে
ধনীরা অট্টালিকার পরে,
এই ধরার সবখানেই কেবল অভিনয় ;
শুধু লাইভ টক শো তে আলোচনার ঝড় তুলে
চোখ বুলিয়ে দেখলেই তা দেখতে পাবে।

আমি কখনো চাইনি তুমি কষ্ট পাও
নিরবে চোখের অশ্রু জড়াও
তবে একবার বলো কেনো স্বপ্ন দেখালে?
কেনো হাতে হাত রেখে -
অজস্র পথ পাড়ি দেওয়ার শপথ করেছিলে?
তবে কি এসব মিথ্যে ছিলো??
এই মিথ্যে পরিণতির দায় কে নেবে???

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।