তুমিতো মন্ত্র জানো
- মিটু সর্দার ২৯-০৩-২০২৪

জানো কবি?
সে আমাকে কোথায় আঘাত করেছে
অঝোর ধারা বৃষ্টির মতো রক্ত ঝরিয়েছে।
সে কখনো আমাকে পাশে বসিয়ে সান্ত্বনার অভয় বানী শোনায়নি
নিয়ে যায়নি কখনো সমুদ্র স্নানে।
আমি তার কাছে ধনদৌলত, প্রাচুর্য চাইনি
কেবল বুকের 'পর একটু জায়গা চেয়েছিলাম।
আমি তার কাছে কখনো কৈফিয়ত চাইনি
কোথায় সময় ব্যয় করে রাতদুপুরে ঘরে ফিরে।
আমি তার পদতলে একটু মাটি চেয়েছিলাম
পসারী হয়ে থাকতে চেয়েছিলাম আমৃত্যু।
কবি সে আমার দেহের পবিত্রতম স্থানে আঘাত করে রক্তাক্ত করেছে
ফুটো করে দিয়েছে চালুনির মতো।
আজ আমাকে ঘুমের ঘোরে তাড়া করে বিভৎস অতীত
ভাঙা স্বপ্নগুলো ফ্যালফ্যাল করে তাকিয়ে থাকে।
আজ আমার কাছে এতোটুকুও হিম্মত অবশিষ্ট নেই
রামধনু থেকে রং এনে জীবনের পাতাগুলো রাঙাতে।
বিভৎস অতীত আমার ভিতর, অন্তর, মস্তিষ্ক
শকুনির মতো ঠুকরিয়ে ঠুকরিয়ে খাচ্ছে।
কবি তুমিতো মন্ত্র জানো, মন ভালো করার মন্ত্র
আমাকে একটা তাবিজ দিও --
অতীত ভুলে, দিগন্তের দিকে হেঁটে --
পথের শেষ প্রান্তে গিয়ে হারিয়ে যেতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।