অন্য কোথাও যেতে
- মিটু সর্দার ২৯-০৩-২০২৪

এই শহরের অলিতে-গলিতে যখন তুমি পথ চলতে
রাস্তার পাশের ছোট্ট চায়ের দোকানে বসে
তুমি যখন গরম চায়ের কাপে চুমুক দিতে
আমি জানালা খুলে অবাক দৃষ্টিতে তোমাকে দ্যাখতাম।
ঘরের মেঝেতে, খাটের চাদরে, স্নানঘরে --
এবং সমস্ত দেয়াল জুড়ে তোমার স্মৃতি!
আমি ভাঙ্গা হৃদয় নিয়ে যেদিকে তাকাই
সেদিকে তোমার স্মৃতি খুঁজে পাই,
তোমার পায়ের শব্দ ভেসে আসে ঘরের সিঁড়ি থেকে।
কোথায় নেই তুমি আর তোমার স্মৃতি
আলমারি খুললে চোখে পড়ে হেংগারে ঝুলানো টিশার্ট
দর্পণে মুখ দ্যাখতে গেলে দ্যাখি --
তুমি আমার পেছনে দাঁড়িয়ে ঘ্রাণ নিচ্ছো ভেজা চুলের।
বেলকনিতে দাঁড়িয়ে যখন -
আঙ্গিনার গোলাপ গাছটির দিকে তাকাই
ওখানেও বিজড়িত তোমার স্মৃতি --
সকাল-বিকাল পানি ঢালতে, নিড়ায়ে সার দিতে।
আমি প্রতিদিন যে রাস্তা দিয়ে হেঁটে --
আদিত্যকে নিয়ে স্কুলে যাই
তুমি প্রতিদিন এই রাস্তা দিয়ে হেঁটে
লাইব্রেরীতে, স্টেশনে, অবকাশে যেতে।
যে ঘরটিতে, এই শহরের অলিতে-গলিতে
রাস্তার পাশের ছোট্ট চায়ের দোকানে
তোমার স্মৃতি আষ্টেপৃষ্টে জড়িয়ে আছে
আমার একদম ইচ্ছে করে না স্মৃতি বিজড়িত ঘর
এই শহরের অলি-গলি ছেড়ে অন্য কোথাও যেতে।

৩১/০১/২০২৩ইং, সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।