কেবল চোখ থাকলেই হয়না
- মিটু সর্দার ২৯-০৩-২০২৪

১৯৫২ সালে পাকিস্তানিরা যখন বাঙালির উপর
তাদের নিজস্ব ভাষা চাপিয়ে দিয়েছিলো --
বাঙালিরা তা অন্যায় মনে করে বিদ্রোহ করেছিল
আর পাকিস্তানিরা বিদ্রোহ করাটাকে অন্যায় মনে করে
গুলি করাটাকে ন্যায় মনে করে গুলি করেছিল।
আমিও সমাজের কতিপয় কর্মকে
অপকর্ম এবং অন্যায় মনে করে বিদ্রোহ করেছিলাম
আর অনেকেই আমার এ বিদ্রোহ করাটাকে
অন্যায় মনে করে আমার বিরুদ্ধে মিটিং করাটাকে ন্যায় মনে করেছিলেন।
সবারই চক্ষু এবং মস্তিষ্ক এক
দ্যাখার দৃষ্টি এবং চিন্তা করার শক্তি ভিন্ন
আমার কাছে যা অন্যায় মনে হয় অন্যের কাছে তা ন্যায়
আমি যা অশ্লীল দ্যাখি অন্যকেউ দ্যাখে আধুনিকতা।
পৃথিবীটাই এই রকম --
কেউ গোলাম হয়, কেউ গোলাম বানায় --
কেউ আজাদের তরে সংগ্রাম করে, কেউ বন্দী হয়।
কারোর চিন্তায় পৃথিবী মুক্তি পায় ধ্বংস হতে
আবার কারোর চিন্তায় লাশের স্তুপ হয়।
কেউ নিজেকে বাঁচাতে গিয়ে অন্যকে ফাঁসায়
আবার কেউ অন্যকে বাঁচাতে গিয়ে নিজে ফাঁসে।
কেবল চোখ থাকলেই হয়না, সত্য দ্যাখার অদম্য স্পৃহা লাগে
মস্তিষ্ক থাকলেই হয়না, জাগ্রত বিবেকও লাগে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।