ফিরিয়ে নাও বসুমতী
- মিটু সর্দার ১৯-০৪-২০২৪

এই শহরটা মৃত প্রায়
কোথাও মানুষের আনাগোনা নেই
ধ্বসে পড়া পলেস্তারের ধুলিতে কয়েকটি পায়ের ছাপ
ধুলিমাখা হাড়-কঙ্কাল, মাথার খুলি গুলো।
বহু বছর ধরে নাকি এখানে বৃষ্টি হয়না, বসন্ত আসেনা
নিস্তব্ধ শহর, আত্মার চিৎকার --
অবুঝ শিশুর রোদন ভেসে আসে ধ্বসে পড়া পলেস্তার থেকে।
সভ্যতার সাথে পাল্লা দিয়ে গড়েছিলো ইমারত
আজ কোথাও একটি ভবন নেই
ভূকম্পনে দুলতে দুলতে লুটিয়ে পড়েছিলো মৃত্তিকায়
চাপা পড়েছিলো সহস্রাধিক তাজা প্রাণ।
বসন্তের এই মৃদ বাতাসে আমি লাশের গন্ধ পাচ্ছি
কৃষ্ণচূড়ায় দেখতে পাচ্ছি লোহিত রক্তের দাগ
ফিরিয়ে নাও বসুমতী তোমার বাসন্তী সাজ।
পৃথিবীর ক্ষত এখনো শুকায়নি ---
সারিয়ে উঠেনি ফুসফুসের ব্যথা
বৃষ্টি আসেনি ধুয়েমুছে নিতে রক্তের দাগ
মালিন্যতার আবরণে বসন্তের ধুসর সাজ।

১৩/০২/২০২৩ইং
সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।