পরান্নভোজী
- মিটু সর্দার ২৯-০৩-২০২৪

আমি হলেম বুনো লতাপাতা
কেউ লিপিবদ্ধ করতে চায়না খুলে খাতা।

অকেজো, যাকে ব'লে আমড়া কাঠের ঢেঁকি
রসদ সরবরাহ করতে পারিনা ব'লে
অনেক কিছুই রাখে নরাধমের চক্ষুড়ালে।

দিনের বেলা প্রত্যাহ অনেক কিছুই ঘটে গোত্রে --
জঞ্জাল ব'লে শুনতে পাইনি রাত্রে।

বাউণ্ডুলে তাই কেউ শোনাতে চায়না
বাতচিতের মাঝে যদি ফসকে বেরিয়ে যায় কখনো
তখন অধমের কর্ণগোচর হয়।

ভাঙন-গড়নের এই সংসারে নিজেকে পরজীবি মনে হয়
মাঝেমধ্যে বাসনের উৎসৃষ্ট খাবারের মতো লাগে।

পরাশ্রয়ী হ'য়ে বেঁচে আছি
হয়তো বেঁচে থাকবো আর কিছুকাল হ'য়ে পরান্নভোজী
অন্যদের মতো করতে পারিনা দু'হাত ভরে রুজি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।