হৃদয়ে ধারণ করিনি তোমাকে
- মিটু সর্দার ১৯-০৪-২০২৪

পৃথিবীর সবকিছু হজম করা গেলেও
ভালোবাসার মানুষের অবহেলা হজম করা যায়না
এমনি এক অভিযোগের তীর ছুঁড়ে মারলে --
আমি তোমাকে অবহেলা-অনাদর করেছিলাম।
জীবন সায়াহ্নে এসে তুমি ভাবছো জীবনের কথা
এক ভুল মানুষের সাথে প্রণয়নের কথা --
তুমি হয়তো জানোনা এই পৃথিবীতে সবচে কঠিন,
সবচে দূর্লভ কাজ হলো মানুষ চেনা।
তুমি এই ভুলের প্রায়শ্চিত্ত করেছিলে সব সম্পর্ক চুকিয়ে
তুমি এখন মুক্ত জীবনানন্দ, নিজের মতো গাও
নিজের মতো সাজসজ্জা করে কখনো মেলায় যাও
ইচ্ছে হলে সুদীর্ঘ পথ একাই পাড়ি দাও।
আমি ছিলাম তোমার জীবনের ভুল মানুষ
আমাকে চিনতে সেইদিন ভুল করেছিলে
দুচোখ বুঁজে নিয়েছিলে জীবনের সবচে বড়ো সিদ্ধান্ত
আমার কর্মব্যস্ততা'কে তুমি অবহেলা, অনাদরে রূপান্তরিত করে নিলে।
তুমি যুক্তি না দিয়েই মুক্তি নিয়েছিলে সেইদিন
আজ তুমি যুক্তিবাদীর মতো দ্যাখাও যুক্তি
তোমার মুক্তি সেইদিন আমাকে হতাশ করে দিয়েছিলো
ভেঙেপড়া থেকে আমি আবার উঠে দাঁড়িয়েছি।
আজ তুমি কথায় কথায় যুক্তি দ্যাখাও --
আমি তোমাকে উপেক্ষা করে অবজ্ঞা করেছিলাম
তোমার কোন কথাতেই আমি কর্ণপাত করিনি
হৃদয়ে ধারণ করিনি তোমাকে।

২৭/১১/২০২২ইং, সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।