কবিতাই কবির খোরাক
- মিটু সর্দার ২০-০৪-২০২৪

ভাবনার অতল গভীরে ডুবে
মস্তিষ্কের ক্ষয় সাধন করে
বর্ণমালার সমুদ্রে শব্দ নুড়ি কুড়িয়ে
শব্দনির্মাণ করে পঙক্তি মিলিয়ে
কি লাভ কবিতা লিখে
এই প্রজন্ম তো কবিতা পড়ে না
রাতদিন ডুবে থাকে এন্ড্রয়েড ফোনের ভিতর।
কবির এতো কষ্টের সৃষ্টি
ভুল করেও প্রজন্ম দেয়না দৃষ্টি
কবির হৃদয়ে ঝরে বেদনার বৃষ্টি
এ ক্যামন তাদের কৃষ্টি।
সন্তানের মতো ভালোবেসে --
লিখে যান কবি মনের আশে
কতো বর্ণমালা পুড়ে যায় দীর্ঘশ্বাসে
তারপরও লিখেন কবি প্রফুল্লচিত্তে।
কবিতাই কবির খোরাক, দূর্গম পথ চলার বোরাক
তুচ্ছতাচ্ছিল্যে প্রজন্ম হৃদয় যতই পুড়াক --
মাথার উপর বিবর্ণ ছাঁই যতই উড়াক --
কবিতাই কবির খোরাক, কবির হৃদয় উর্বর তুরাগ।
মানুষের মাঝে চায় সে বাঁচতে --
পারেনা মেকিদের মতো সাজতে --
কবিতার আদলে সাজাতে পারেনা প্রাণ
তবুও --
গেয়ে যায় অনাহারী,নিপীড়িত,নির্যাতিত মানুষের গান।
নির্দয় জল্লাদও তার সন্তানকে ভালোবাসে --
কবিতা কবির সন্তান সমতুল্য --
হৃদয় নিংড়ানো ভালোবাসার নির্যাস ঢেলে --
একটু একটু করে সাজিয়ে তুলেন কবি তার কবিতা।
কবিকে বলতে পারেন --
বাবুই পাখির মতোই একজন কারিগর কিংবা চাষা
দক্ষ হাতে কাগজের পাতায় বপন করেন বর্ণ
প্রজন্মের কাছে কবিরা এখন নগণ্য।
বইয়ের পাতা থেকে মুখ ফিরিয়ে নিয়ে
ধোঁয়াশার পেছনে ছুটছে প্রজন্ম --
অচিরেই জাতি হবে জ্ঞানশূন্য --
পাপী মাপতে চায় অন্যের পূণ্য।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।