এতিমের ঠাট
- মিটু সর্দার ২৬-০৪-২০২৪

কি অদ্ভুত পৃথিবী
এই পৃথিবীতে কেউ এতিম বাবা হারিয়ে
কেউ এতিম মমতাময়ী মা হারিয়ে
আবার কেউ এতিম উভয়'কে হারিয়ে।
পিতা-মাতা হারিয়ে এতিম হলে নিজেকে শান্তনা
দেওয়ার ভাষা খুঁজে নেওয়া যায় বিশ্বকোষ থেকে
সহজেই মানিয়ে নিয়ে এগিয়ে যাওয়া যায় গন্তব্যে
কিন্তু পিতা-মাতা ধরাধামে থেকেও যাঁরা এতিম
তাদের বুকভরা ব্যথা, নিথর চাহনি --
শান্তনা দেওয়ার ভাষা খুঁজে পায়না বিশ্বকোষে--
ওরাও বেঁচে আছে কষ্টের পাহাড় বুকে চেপে।
মা নেই কিংবা বাবা নেই, নিয়ে গিয়েছে আল্লা
এই ব'লে থাকি চুপ ভারি করিনা অভিযোগের পাল্লা।
মা-বাবা কারো কাছে অমৃত সম --
আবার কারো কাছে চিরতা --
যাঁরা অমৃত ভেবে গোড়ায় ঢালে পানি --
তারা-ই হবে স্বর্গের রাজা কিংবা রাণী।
মা কিংবা বাবা ছেড়ে গিয়ে বেঁধেছে ঘর --
তাদের সঙ্গে ভিন্ন নারী কিংবা নর --
এ-তো কষ্টের সন্তান করে দিয়ে পর --
বেঁধেছে, বেঁধেছে সুখের ঘর।

এতিম শিশু খাল-বিলে ঘুরে -- পক্ষির মতো উড়ে
একবেলা জুটলে আহার -- দুইবেলা উপবাস।

০১/১২/২০২২ইং, সৌদি আরব

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।